এএমআর মোকাবিলায় ৭ পদক্ষেপের আহ্বান প্রধানমন্ত্রীর

শেয়ার সোশ্যাল মিডিয়া

বার্তাবহ চাঁদপুর ডেস্ক: বিশ্ব’জুড়ে করোনা মহামারি তুল’নায় অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিট্যান্সের (এএ’মআর) বেশি হুমকি হয়ে দাঁড়াতে পারে ‘বলে আশঙ্কা করছেন ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা’। এএমআর মোকাবিলায় বিশ্বনেতাদের এ’কসঙ্গে কাজ করার আহ্বান জা’নান প্রধানমন্ত্রী’।

মঙ্গলবা’র (৪ মে) ভার্চুয়াল প্ল্যাটফর্মে ‘অ্যা’ন্টিমাই’ক্রোবিয়াল রেজিস্ট্যান্স অন ওয়ান হেলথ গ্লোবাল লিডার্স গ্রুপ’এর দ্বিতীয় সভায় ভি’ডিও বার্তায় ‘এ আহ্বান ‘জানান তিনি।”

সম্মেল’নে এএমআর চ্যালেঞ্জ ‘মোকাবিলায় ৭টি পদক্ষেপ নেয়া’র আহ্বান জানান প্রধা’নমন্ত্রী।

৭টি পদক্ষে’প হলো-

১. এআরসির’ লক্ষ্য অর্জনের লক্ষ্যে বৈশ্বি’ক, আঞ্চলিক ও জাতীয় লক্ষ্যমা’ত্রা নির্ধারণ, ব্যাপক মনিটরিং এবং’ প্রতিবেদন তৈরির ব্য’বস্থা করা।

২. অ্যান্টিমাইক্রো’বিয়ালের যথাযথ ব্যবহার নিশ্চিত ক’রতে বিভিন্ন স্তরে গাইড’লাইন ও নীতিমালা ‘উন্নত করা।

৩. কার্যকর ও ব্যাপক এএমআর ন’জরদারি এবং সক্ষমতা তৈরি নিশ্চিত ‘করতে পরস্পরের মধ্যে বৈজ্ঞানি’ক জ্ঞান ও কারিগরি সহা’য়তা বিনিময় করা।’

৪. প্রযুক্তি হস্তা’ন্তর এবং মালিকানা ভাগাভাগির মাধ্যমে ‘সাশ্রয়ীমূল্যের ও কার্য’কর অ্যান্টিবায়েটিক এ’ অন্যান্য মেডিকেল সুবিধা সবার ‘জন্য নিশ্চি’ত করা।

৫. স্বল্প ও মধ্য’ম আয়ের দেশগুলোর’ দিকে বিশেষ মনোযোগ ‘দিয়ে এএমআর-নির্দিষ্ট এবং এএমআর-সং’বেদনশীল কাজের জন্য’ পর্যাপ্ত এবং টেকসই অ’র্থায়ন করা।’

৬. সরকা’রি-বেসরকারি অংশীদারত্বে এ’এমআর প্রতিরোধে ‘বিনিয়ো’গ করা।

৭. সবার জন্য ‘অন্তর্ভুক্তিমূলক, সাশ্রয়ী ও টে’কসই সার্বজনীন স্বাস্থ্য’সেবা নিশ্চিত ক’রা।

প্রধানমন্ত্রী বিশ্বনেতা’দের সতর্ক করেন বলেন, এএমআর’ কেবল মানুষ, প্রাণী ও উদ্ভি’দের স্বাস্থ্যকেই বিপন্ন ক’রবে না, পাশাপাশি তা খাদ্য’ সুরক্ষা এবং এসডিজি (টে’কসই উন্নয়ন লক্ষ্য) অর্জনের অগ্রগতির জ’ন্যও হুমকি স্বরূপ। ‘এন্টি ড্রাগ রেজিস্ট্যান্স ভৌগলি’ক অবস্থান এবং আ’র্থ-সামাজিক অব’স্থা নির্বিশেষে যে কোনও ব্য’ক্তিকে প্রভাবিত’ করতে পারে’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *