টিকা পায়নি ১৩০ দেশ

শেয়ার সোশ্যাল মিডিয়া

বার্তাবহ চাঁদপুর ডেস্ক: করোনা মহামারি মোকাবিলায় বেশ কয়েকটি দেশে কোভিডের টিকাদান কর্মসূচি চলছে। যদিও এখনো ১৩০টি দেশে সিঙ্গেল ডোজ টিকা দেওয়া শুরু হয়নি। এমন উদ্বেগজনক তথ্য তুলে ধরে ক্ষোভ প্রকাশ করেছেন জাতিসংঘের মহাসচিব আন্থোনিও গুতেরেস।

বুধবার (১৭ জানুয়ারি) জাতিসংঘের নিরাপত্তা পরিষদের এক ভার্চুয়ালি বৈঠকে বিষয়টি জানান। অধিকাংশ দেশ ভ্যাকসিন কর্মসূচির আওতায় না আসায় সমন্বয়হীনতাকে দুষছেন গুতেরেস। বলেন, টিকা সুষম বন্টনই সবচেয়ে জরুরি। যত দ্রুত সম্ভব প্রতিটি দেশ যেন ভ্যাকসিন পায় বিষয়টি নিশ্চিত করতে হবে।

বৈঠকে গুতেরেস জি ২০টি সদস্যভুক্ত অর্থনৈতিকভাবে শক্তিশালী দেশগুলোর প্রতি একটি জরুরি টাস্ক ফোর্স গঠনের আহ্বান জানিয়েছেন। এতে অর্থ সহায়তা পাওয়া গেলে দ্রুত টিকা উৎপাদন করা সম্ভব মনে করেন তিনি।

ইতিমধ্যে বিশ্বের উন্নত দেশগুলো নিজ দেশের জনগণকে টিকা প্রয়োগ করে আসছে। কিন্তু অনেক দরিদ্র ও উন্নয়নশীল দেশে ভ্যাকসিন না পৌঁছানো গেলে করোনা নিয়ন্ত্রণে আসা সম্ভব নয় মনে করছেন বিশেষজ্ঞরা।

গত বছরের নভেম্বরে সৌদি আরবের রিয়াদে জি-২০ সম্মেলনে কোভিড-১৯- এর টিকা, ওষুধ এবং পরীক্ষার সুষ্ঠু বিতরণ নিশ্চিত করার প্রতিশ্রুতি দেন জি-২০ ভুক্ত দেশের নেতারা। সেই সঙ্গে করোনভাইরাস মহামারি থেকে মুক্তি পেতে সংগ্রাম করা দরিদ্র দেশগুলোকে সমর্থন করার জন্য যা করার প্রয়োজন, তারও প্রতিশ্রুতি ব্যক্তি করেন। ফাইজার, অক্সফোর্ডসহ কয়েকটি টিকা বের হলেও এখন প্রতিশ্রুতি বাস্তবায়ন হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *