ফাউন্ডেশন ফেইসে না বসলে যা করবেন!

শেয়ার সোশ্যাল মিডিয়া

ম্যাগাজিন ডেস্কঃ নিজের স্কিন’টোনের সাথে ম্যা’চ করেই তো ব্র্যান্ডের’ ফাউন্ডেশন কিনলাম, তারপর’ও মুখে কেন এভাবে ভেসে ভেসে’ আছে?! এই অভিযোগটা’ অনেকের মুখেই’ শুনেছি। ফাউন্ডেশন ফে’ইসে ঠিকমত না সেট’ হওয়ার পেছনে বেশ কতগুলো কারন আ’ছে। মেকআপের বেসি’ক কিছু টেকনিক আগে’ আপনাকে রপ্ত ‘করতে হবে। সেই সা’থে একটা ফ্ললেস বেইজ মে’কআপের জন্য কী ‘কী টুলস প্রয়োজন, মেক’আপের ‘স্টেপগুলো কী সেগুলো জে’নে নিতে হবে। তা না হলে মেকআপ ক’রার পর সেটা লং লাস্টিং হবে’ না, ফেটে ফেটে যাবে! ফা’উন্ডেশন ফেইসে’ ঠিকমত সেট রাখ’তে কী করা যেতে পারে’।

ফাউ’ন্ডেশন কেনার আ’গে মাথায় রাখুন দুটি’ বিষয়’
১) অবশ্যই’ স্কিনের সাথে শেইড মিলিয়ে’ নিবেন। আপনার স্কিন অ’য়েলি, ড্রাই নাকি নরমাল, সেটা খেয়াল রেখে মেকআপ ‘প্রোডাক্টস কিনবে’ন। স্কিন টাইপ ও টো’ন অনুযায়ী ফাউন্ডেশন সিলেক্ট ক’রুন। ধরুন, আপনার স্কিন অ’য়েলি, কিন্তু আ’পনি য’দি একটা ডিউয়ি ‘ফিনিশের ফা’উন্ডেশন কিনে ব্যবহার’ করেন, তাহলে সেটা আপনাকে’ স্যুট করবে না! আবা’র লাইট বা ডার্ক শেইডের প্রোডা’ক্ট নিলে আপনার লুকটা’ বেমানান ‘লাগবে। তাই এ’ই ব্যাপারে সতর্ক থা’কবেন।

২) আরেক’টা বিষয় হচ্ছে, আ’পনি কেমন কভারেজ ‘চাচ্ছেন। কিছু ফাউন্ডে’শন ফুল কভারেজ দেয়, আ’বার কিছু একদম ‘ন্যাচারাল লু’ক’ দেয়। আপনার প্রিফারে’ন্স কী সেটা আগে’ বুঝে নিবেন। কেন’না লাইট কভারেজ দেয়া ফা’উন্ডেশন দিয়ে হেভি মেকআপ’ করতে গেলে আপ’নাকে কয়েক কোট ফাউ’ন্ডেশন অ্যাপ্লাই ক’রতে হবে! যেটা’তে স্কিন কেকি’ ও আনই’ভেন লাগবে।

ফাউন্ডে’শন ফেইসে ঠিকমত ব’সানোর উ’পায়

স্কি’নকে তৈরি ক’রে নি’ন
ফেইস’ওয়াশ দিয়ে মুখ ক্লিন’ করে নিন প্রথমেই। দরকার ‘হলে স্ক্রাবিং করে নিতে’ পারেন। স্কিনে ডেড সে’লস, ময়লা থাকলে মে’কআপ ভালোভাবে বসবে’ না। চাইলে একটা শীটমাস্ক লা’গাতে পারেন। আর না চাই’লে ফেইস পরিষ্কার করে রো’জ ওয়াটার স্প্রে’ করে নিন। এতে ‘আপনার স্কিন ‘ফ্রেশ ও হাইড্রেটেড ‘দেখাবে।

স্টেপ অনুযা’য়ী মেকআপ অ্যা’প্লাই করুন
প্রথমে’ প্রাইমার দিয়ে বেইস ‘মেকআপ শুরু করুন। অ’য়েলি ত্বক হলে ম্যাটিফাইং প্রাইমা’র ইউজ করবেন। মু’খে ভিসিবল পোর থা’কলে পোর মিনিমাইজিং’ প্রাইমার অ্যাপ্লাই করুন। চোখে’র নিচে কালো দাগ, ব্রণের ‘স্পট ঢাকতে কন্সিলা’র ‘ও কালার কারেক্টর ইউজ’ করতে পা’রেন। এতে বেইস মেকআপ নি’খুঁত ও ফ্ললেস হয়। ‘এবার ফাউন্ডেশন অ্যাপ্লাইয়ে’র পালা। আপনার প্রয়োজন অনু’যায়ী যতটুকু ফাউ’ন্ডেশন দরকার’, ঠিক ততটুকু নিয়েই ‘ব্লেন্ড করুন। মু’খে ক্রিম দেয়ার ‘মত ঘষাঘষি করলে কিন্তু’ ফাউন্ডেশন কেকি দে’খাবে! সঠিক নিয়’মে ফাউন্ডেশন অ্যাপ্লাই’ করুন।

ফাউন্ডেশন অ্যা’প্লাইয়ের সময় ব্রাশ বা ‘বিউটি স্পঞ্জ ব্যব’হার করুন
আমরা অ’নেকেই আঙ্গুল দিয়ে’ই ফাউন্ডেশন অ্যাপ্লাই করে ‘ফেলি। ঠিকমত স্কিনে ব’সছে না, ভেসে ভেসে ‘থাকছে, ফাউন্ডেশ’ন দিলে স্কিন আনইভেন লা’গছে, এসবের কারন হ’তে পারে এই ভুল নিয়’মে ফাউন্ডেশন লা’গানো! একটি ড্যা’ম্প বিউটি স্পঞ্জের সাহা’য্যে ব্লেন্ড করে ফাউ’ন্ডেশন লাগিয়ে নিতে পারেন। অ’থবা ফাউন্ডেশন অ্যাপ্লাই ‘করার জন্য ফ্লাট ব্রাশ’ পাওয়া যায়, সেটিও ইউজ ‘করতে পারেন। বিগেনা’র হলে বিউটি স্প’ঞ্জ দিয়ে শুরু করা যেতে পারে। এই টু’লসগুলো ব্যবহার করলে ‘বেইস মেকআপ স্মুথ ও ‘ইভেন হয়, ফে’ইসে ভালোভা’বে বসে।

লুস ‘পাউডার বা কম’প্যাক্ট পাউডার দি’ সেট করে নি’ন
ফাউন্ডেশন অ্যা’প্লাই করার পর অবশ্যই সেটা সেট ‘করে নিতে হবে। পাউডার ব্রাশের ‘সাহায্যে লুস পাউডার লা’গিয়ে নিলে অতিরিক্ত তৈ’লাক্তভা’ব দূর হয়। টাচআপে’র জন্য আমার পছন্দ কমপ্যা’ক্ট পাউডার, ইজিলি মে’কআপটা সেট করে নি’তে পারি। যারা রেগুলা’র লুকের জন্য ফাউন্ডে’শন ব্যবহার করেন, তারা এ’র সাথে বিবি পাউডারও ইউজ করতে পারেন’। এতে আপনার লুকটা’ ন্যাচারাল লা’গবে।

সেটিং ‘স্প্রে দিতে ভুল’বেন না
খুব সু’ন্দর করে সাজগোজ করলেন, কিন্তু ‘সেটিং স্প্রে মিস করে গেলেন। তা’হলে আপনার মেকআপ ‘লুকটা লং লাস্টিং হ’বে না! আমাদের ‘দেশের আবহাওয়াতে খুব তা’ড়াতাড়ি মেকআপ গলে যেতে পা’রে, ঘামে নষ্ট হয়ে যেতে পা’রে। ফাউন্ডেশন ভেসে ভে’সে থাকতে পারে’ ফেইসে এই কারনে। তাই বের হও’য়ার আগে সেটিং স্প্রে ‘তে ভুলবেন না ‘কিন্ত।

সুত্রঃ সাজগোজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *