বিদ্যুৎস্পৃষ্টে ঝলসে গেল লজ্জাবতী এক বানরের হাত-পা

শেয়ার সোশ্যাল মিডিয়া

বার্তাবহ চাঁদপুর ডেস্ক: বিদ্যুতে’র তারে জড়িয়ে বিলুপ্ত’প্রজাতির লজ্জাবতী একটি বানরের দুটি’ হাত-পা ঝল’সে গেছে। অনেকক্ষ’ণ বিদ্যুৎতের তারে ”ঝুলে থাকার পর মাটিতে’ ছিটকে পড়ে দ্বিতীয় দফা’য় মারাত্মক আহত হয়েছে ‘বানরটি। ঘটনাটি ঘটেছে শনিবার ‘দিবাগত রাত ১টায় মৌলভীবাজা’র শ্রীমঙ্গল ‘উপ’জেলার রুপশপুর এলা’কায়।

আহত ‘বানরটি উদ্ধার করে’ চিকিৎসা দেওয়া হচ্ছে’। বানরটির ‘অবস্থা আশঙ্কা’জনক বলে জা’নিয়েছেন চি’কিৎসকরা।

বাংলাদেশ’ বন্যপ্রাণী সেবা ফাউন্ডে’শনের পরিচালক সজল দেব জা’নান, রুপশপুর এলাকার সামছু’ল ইসলাম নামে এক ‘ব্যক্তি শনিবার রাত’ ১টার দিকে তাকে ‘ফোন দেন। ফো’নে জানান, তাদের এলাকার বিদ্যুৎ ‘লাইনের তারে একটি বা’নর আটকে আছে। য’ত তাড়াতাড়ি পারে’ন এটিকে উদ্ধার ক’রতে আসতে হবে। খ’বর পেয়ে সজল দে’ব রাতেই ছুটে যান রুপশপু’র এলাকায়। তিনি’ গিয়ে ‘দেখতে পান, এক রক’ম মুমূর্ষু অবস্থায় ‘একটি লজ্জাব’তী বানর মাটিতে পড়ে আছে।’ তার হাত-পা পুরোটাই ঝলসে’ গেছে। বানরটিকে দ্রুত উদ্ধার ‘করে তিনি বন্যপ্রানী ফা’উন্ডেশনে’ নিয়ে যান। ‘প্রাথমিক পর্যায়ে বা’নরটিকে চিকিৎসা দে’তিনি। কিন্তু অবস্থা আশঙ্কাজনক হওয়ায় রোববার সকা’লে শ্রীমঙ্গল পশু হাসপা’তালের ‘ভ্যাটেনারী’ডাক্তার কর্নচন্দ্র মল্লিকের কা’ছে নিয়ে যাওয়া হয়। তার পরামর্শে’ বানরটির চিকিৎসা ‘চলছে।

সজল দেব জা’নান, ল’জ্জাবতী বানর বিলুপ্তপ্রা’য় ‘প্রজাতির’ নিশাচর প্রাণী’। তারা দিনের অধি’কাং’শ সময় ঘুমিয়ে কাঁ’টায়। রাতে তারা সাধা’রণত চলাচল’ করে। সম্ভবত আশপাশের কো’নো জঙ্গল থেকে খাদ্যের ‘সন্ধানে বেরিয়ে বি’দ্যুতের তারে স্পৃ’ষ্ট হয়েছে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *