বৃহস্পতিবার থেকে শপিংমল ও দোকানপাট খুলতে চান ব্যবসায়ীরা

শেয়ার সোশ্যাল মিডিয়া

বার্তাবহ চাঁদপুর ডেস্ক: করো’নার লা’গাম টানতে এক স’প্তাহের লকডা’উন ঘোষণা ক’রেছেন সরকার। যেখা’নে শুধু জরুরি সেবা আওতা’ভুক্ত প্রতিষ্ঠান ছাড়া’ সকল দোকা’নপাট ও শপিং’মল বন্ধ রাখার নি’র্দেশনা দেয়া হয়ে’ছিল। গত দুদিন গণ প’রিবহন বন্ধ থাকলেও ‘আজ জনসাধা’রণের ভোগা’ন্তি নিরস’নের ক’থা চিন্তা করে’ বুধবার (৭ এপ্রিল’) থেকে ঢাকাস’হ দেশের সব ‘সিটি করপোরেশন’ এলাকায় গণ’পরিবহন চলাচ’লের অনুমতি দিয়ে’ছে সরকার।

এমন পরিস্থিতি’তে শপিং’মল ও দোকানপা’ট খো’লার অনুমতি দে’ওয়া হবে কিনা তা নিয়ে ‘ধোঁয়াশায় পড়েছেন’ ব্যবসায়ীরা। আ’গামী বৃহস্পতি’বার (৮ এপ্রিল) থেকে’ তারা সীমি’ত পরিসরে শপিংমল ও দোকান’পাট খুলতে চা’ন। এখন সরকারি ‘সিদ্ধান্তের দিকে ‘তাকিয়ে ক্ষতি’র মুখে পড়ে ‘উৎক’ণ্ঠায় দিন পা’র করা ব্য’বসায়ীরা।

এদি’কে এরই মধ্যে’ এক চিঠিতে’ প্রধানমন্ত্রীর’ কাছে শপিংমল-‘দোকানপাট’ খুলে দেয়ার ‘জন্য ‘আবেদন জানি’য়েছে বাংলাদেশ দো’কান মালিক ‘সমিতি। চিঠিতে তা’রা আগামী বৃহ’স্পতিবার থে’কে ক্ষুদ্র, পাই’কারি,’ খুচরা মার্কেট ও দোকান সকাল ১০টা’ থেকে বিকেল ৪’টা পর্যন্ত স্বাস্থ্য’বিধি মেনে সী’মিত প’রিসরে খোলা রাখার অনু’রোধ করেছে’ন।

চিঠি’তে তারা জানিয়ে’ছেন, গেল বছরের ‘(২০২০ সাল) লকডাউনে তা’রা ৬-৭ হা’জার কোটি টাকার পুঁজি’ হারিয়েছেন’। সেই সঙ্গে রমজা’ন ও ঈ’দ উপল’ক্ষে ২০-২২ হাজার কো’টি টাকা বিনিয়োগ ‘থেকেও বঞ্চিত হ’য়েছেন। বড় ধর’নের ক্ষতির পরও’ করোনার মধ্যে’ ক্ষুদ্র, পাইকারি, খুচরা ‘মার্কেট ও দোকানিরা দে’শ ও জাতির ‘র্থে ব্যবসা প্রতিষ্ঠা’ন বন্ধ রাখার ব্যা’পারে তাদের ‘মানসিক প্রস্তুতি ছি’ল।

এতে ব্যবসা’য়ীরা আরও উল্লেখ করে’ন, কিন্তু এ বছ’র ক্ষুদ্র, পাইকারি ‘ও খুচরা ব্যবসায়ীরা র’মজান ও ঈদ উপলক্ষে কিছুটা ব্যবসা’র আশায় ‘নতুন ‘করে ‘বিনিয়োগ করেছেন। অথচ ‘হঠাৎ করেই লকডা’উনের ঘোষ’ণায় ফের ব্যবসায়ীরা পুঁ’জি হারানোর শঙ্কা’য় পড়েছেন। এ’মন পরি’স্থিতিতে ব্যবসায়ী’দের সীমিত ‘পরি’সরে ব্যব’সা করার সুযোগ না ‘দিলে পুঁজিসহ স’র্বস্ব হারিয়ে নিঃ’স্ব হয়ে ‘পড়বেন।

এদিকে গ’ত তি’নদিন ধরে রাজধানী’র নিউমার্কেটের ‘ব্যবসায়ীরা স্বাস্থ্যবি’ধি মেনে বিক্ষো’ভ করে সরকারে’র প্রতি আহ্বান জানি’য়ে আসছে’ন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *