মঙ্গলে অক্সিজেন তৈরিতে সফল নাসা

শেয়ার সোশ্যাল মিডিয়া

বার্তাবহ চাঁদপুর ডেস্ক: মঙ্গলগ্র’হে সফলভা’বে অক্সিজেন তৈরি ‘করতে সক্ষম’ হয়েছে ‘নাসা।

সিএনএন এক ‘প্রতিবেদনে জানিয়েছে, প্রি’জারভেন্স রোভা’রে করে পাঠানো একটি টুল ম’ঙ্গলের পাতলা কার্বন-ডাই’অক্সাইড সমৃদ্ধ বা’য়ুমণ্ডল’কে অক্সিজে’নে রূপান্ত’র করে।

নাসা বি’বৃতিতে উচ্ছ্বাস প্রকাশ’ করে বলেছে, ‘এই প’রীক্ষা সায়েন্স ফিকশনের’ বাতলে দেয়া পথকে’ বিজ্ঞানের বাস্তবতায় ‘রূপান্তর করতে পা’রে।’

নাসার মুখ’পাত্র জিম রয়টার ‘বলেন, ‘মঙ্গলগ্রহে কার্বন’-ডাইঅক্সাইডকে অক্সি’জেনে রূপান্তরের প্রথম ‘জটিল পদক্ষেপ এটি। এ বিষয়ে’ আরও গবেষণা করতে’ হবে। তবে যে ফলাফ’ল আমরা পেয়েছি, তাতে’ আমাদের লক্ষ্য পূরণের প্র’তিশ্রুতি দেখা যা’চ্ছে। অক্সি’জেন’ দিয়ে শুধু পৃথি’বীর মানুষ বেঁ’চে থাকে না, রকেট চা’লকেরাও এর ওপর’ নির্ভর করে’ন।’

মঙ্গলের’ বাতাসের প্রায় সব’টাই কার্বন ডাই অক্সা’ইড, প্রায় ৯৬ শতাংশ। অন্য’দিকে মঙ্গলের বাতা’সে অক্সিজেনের প’রিমাণ মাত্র শূন্য দ’শমিক’ ১৩ শতাং’শ। পৃথিবীর বায়ুমণ্ড’লে অক্সিজে’নের পরিমাণ ২১’ শ’তাংশ।

নাসা’র লক্ষ্য হলো, ভবি’ষ্যতে মানুষ লাল গ্র’হটিতে গেলে পৃথিবী ‘থেকে অক্সিজেন ‘নিয়ে যাওয়ার ‘বদলে আরও উন্নত ‘সংস্করণ নিয়ে যাবে। এ’তে করে নভো’চারীরা সেখানেই ‘প্রয়োজনীয় অক্সিজে’ন তৈরি করে চা’হিদা মেটাতে’ পারবেন।

প্রাথমিক’ভাবে ৫ গ্রাম অ’ক্সিজেন তৈরি হয়ে’ছে। মঙ্গলে একজ’ন নভোচারীর ১০ ‘মিনিট শ্বাস নিতে এই প’মাণ অক্সিজে’ন দরকা’র হ’য়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *