যে দ্বীপগুলো শুধু বিড়ালের

শেয়ার সোশ্যাল মিডিয়া

বার্তাবহ চাঁদপুর ডেস্ক: বিড়াল’দের জন্য বিখ্যা’ত জাপানের দ্বিতীয় ‘বৃহৎ দ্বীপটির নাম তাশিরো-‘জিমা। তবে ধীরে’ ধীরে বিড়ালের দ্বীপ’গুলো পর্যটক’দের অ’ন্যতম প্র’ধান আক’র্ষণে পরিণত হয়’। দ্বীপের সর্বত্র ‘ছড়িয়ে আছে কে’বল বিড়াল আর বিড়ালের প’রিবার।

এই মুহূর্তে ১১টি বি’ড়ালের দ্বীপ রয়ে’ছে জাপানে। এগুলো’ হলো- ওকিশিমা, জেন’কাইশিমা, তাশিরো’-জিমা, সানাগিশিমা,’ আওশি’মা, আইওয়া’ইশিমা, মুজুকিজি’মা, মানাবেশিমা, আই’জিমা, ‘আই’শিমা, কাদারা’শিমা।

আওশিমা ‘দ্বীপে একজন মা’নুষের বিপরীতে ১০টির বে’শি বিড়াল দেখা যায়। দ্বীপটিতে ‘মাত্র ১৩ জন মা’নুষ থাকলেও সে’খানে বিড়াল র’য়েছে দেড় শতাধি’ক। অন্যদিকে, তাশি’রো-জিমা দ্বীপে ১০০ জ’ন মানুষের বিপরীতে ‘১০০টি বিড়াল ‘বসবা’স করে। অর্থাৎ ‘সেখানে মানুষ ও বি’ড়ালের অনু’পাত ১:১। মানাবে’শিমা দ্বীপেও ১:১ অ’নুপাতে ৩০০’ মানুষের বিপরী’তে বাস করে ৩০০টি বি’ড়াল।

বিংশ শতা’ব্দীর শুরুতে’ আওশিমা দ্বীপটি মা’ছ ধরার জন্য বিখ্যাত’ ছিল। তখন জেলেদের’ নৌকায় ইঁদুরের উৎপা’তে তারা অতিষ্ঠ’ হয়ে যেতেন’। এর সমাধা’ন হিসেবে তারা নৌ’কায় বিড়াল পুষতে থাকেন’ ও তাদের সংখ্যা বাড়তে থাকে’। এরপরই এ দ্বীপগু’লো হয়ে ওঠে’ বিড়া’লের দ্বীপ’।

সূত্র: দ্য পাইওনিয়র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *