রান্নার ছোট ছোট ভুল থেকেই মৃত্যুর আশঙ্কা!

শেয়ার সোশ্যাল মিডিয়া

বার্তাবহ চাঁদপুর ডেস্ক: কেবল ডা’য়েট অনু’সরণ করার ‘জন্য নয়, ‘ছোট থেকে ‘বড় বড় বিভিন্ন অ’সুখ থেকে মুক্তি পাও’য়ার জন্য’ও রান্নার সঠিক পদ্ধতি’ জানা ‘দরকার। রান্না’র ছোট’ ছোট ভুল ‘থেকেই মৃ’ত্যুর দিকে’ ধেয়ে নিয়ে যাও’য়ার মতো রোগে’র সৃষ্টি হয়ে থা’কে। বিশেষ’জ্ঞদের মতে’ কোন তেল, ভাজা’-পোড়া’য় ক’ত তাপ’মাত্রা, কত’ক্ষণ খাবার গরম রাখা’ উচিতসহ অ’ন্যান্য যাবতীয় ‘রান্নায় কিছু সা’ধারণ নিয়’ম মেনে চলা উ’চিত। সে সবের উ’পর নির্ভর ‘করে সুস্বা’স্থ্য।

রান্না’র নিয়ম যে’মন হওয়া উচি’ত : সেদ্ধ খাবার ‘ক্রমশ খেতে ‘থাকলে মুখে উ’ঠবে না। আবা’র ভু’ল পদ্ধতিতে’ রান্না করার জন্য’ খাবারে কোনো’ পুষ্টি থাক’বে না। ‘শাক-সবজি ও মাং’স রান্নার ক্ষেত্রে’ প্রথমে সেদ্ধ ‘করে তারপর ‘কষানো হলে এতে’ খাদ্যগুণ বজায় ‘থাকে। এছাড়া ‘কম সম’য় নিয়ে’ ঢেকে’ রান্না ক’রলে পুষ্টি বজা’য় থাকে। ত’বে সাবধান’, কষানোর সময়’ খাবারের পানি ফে’লে দিলে ভিটা’মিন-বি, সি ও অন্যা’ন্য উপ’কারী খনি’জ উপাদানের প্রা’য় ৬০-৭০ শ’তাংশ বেরিয়ে যাবে’। ভাতের ক্ষেত্রে’ একই রকম এই বিষয়’টি। ভাতের মাড় ‘বা ফ্যান ফেলে দিলে’ এর সঙ্গে’ পুষ্টি বের’ হয়ে যায়। তা’ই ভাত রান্নার সময় পরিমা’ণ করে পানি দিতে’ হয় যেন রা’ন্না শেষ হওয়ার সঙ্গে সঙ্গে’ পানিও শেষ হয়।’ এছাড়া সবজি-‘মাংস তরকারি’র ঝুলে ব্য’বহার ক’রুন।

কম আঁ’চে রান্না : কম ‘আঁচে রান্না করতে হয়’। ভাপে রান্নার ফলে পুষ্টির প্রায় সবটু’কু বজায় থাকে। এতে ‘স্বাদও ঠিক থাকে। কখ’নো কখনো ‘ভাপের সময় ‘স্বাদ বৃদ্ধি করতে’ ঢাকনা দিয়ে হাল’কা করে ঢেকে কষিয়ে’ নিতে পারেন। এ’ছাড়া যারা মাছ প্রিয় তা’রা ডিম পোচের ম’তো মা’ছও পোচ ‘করে খেতে পারেন’। এজন্য গরম ক’ড়াইতে অল্প ‘পানি দিয়ে হালকা লব’ণ, মরিচ ও লেবু দি’য়ে ঢেকে রান্না করলে পুষ্টি ব’জায় থাকে।

ভা’জার সমস্যা ও সমা’ধান : ছাঁকা তেলে কিছু’ ভাজলে খাবারের ভিটামি’ন ও প্রোটিন কমে ‘যায়। এতে অপুষ্টি, ‘ক্যালোরি বৃদ্ধি পায়, ও’জন বেড়ে ‘যায় ও ট্রান্স ফ্যা’টের সম্ভাবনা থা’কে। এছাড়াও অ্যাল’ডিহাইড নামে জৈব রা’সায়নিকের জন্য ডায়াবে’টিস, উচ্চ রক্তচাপ ‘ও পার্কিনসনিজ’মের আ’শঙ্কাও থাকে।

গ্রিলের নি’য়ম : গ্রিল ক’রা খাবার খাওয়া ভালো।’ এই খাবার পুষ্টিকর ও ‘এতে ক্যালোরিও ‘কম। তবে সাবধান, গ্রিলে’র পোড়া খাবার ‘খাও’য়ার ফলে প্যানক্রি’য়াস ও ব্রেস্ট ক্যানসা’রের শঙ্কা থা’কে। এছা’ড়া উচ্চ তাপের জন্য’ মাংসের ফ্যাট ও প্রো’টিনে রাসায়নিক’ বিক্রিয়া হয়ে বিষা’ক্ত পদার্থ তৈরির’ সম্ভাবনা থা’কে। যা থেকে হৃদরো’গ ও ডায়াবেটি’সের আ’শঙ্কা বৃদ্ধি ‘পায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *