হোয়াটসঅ্যাপ নিয়ে মামলা গড়ালো আদালতে

শেয়ার সোশ্যাল মিডিয়া

বার্তাবহ চাঁদপুর ডেস্ক: আপনারা ফেসবুক এবং হোয়াটসঅ্যাপ দুই বা তিন ট্রিলিয়ন ডলার মূল্যের সংস্থা হলেও মানুষের কাছে নিজের গোপনীয়তার মূল্য অর্থের থেকেও অনেক বেশি। জনগণের নিজস্ব গোপনীয়তা নিশ্চিত করা এবং তাদের রক্ষা করা হচ্ছে আমাদের দায়িত্ব।

আজ সোমবার (১৫ ফেব্রুয়ারি) ভারতের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এসএ বোবদের নেতৃত্বাধীন বেঞ্চ একটি মামলার শুনানিতে এ মন্তব্য করেন।

এদিন মামলার শুনানি শেষ হলে বহুল পরিচিত মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ’র নতুন গোপনীয়তা নীতির বিষয়ে ফেসবুক, হোয়াটসঅ্যাপ এবং কেন্দ্রীয় সরকারকে নোটিশ দেয়া হয়। নোটিশে বলা হয়েছে, অ্যাপ্লিকেশনটি ইউরোপীয় ব্যবহারকারীদের থেকে তুলনামূলক ভারতীয়দের গোপনীয়তা অনেক নিন্মমানের- এ অভিযোগ তুলে চার সপ্তাহের মধ্যে সরকার ও অ্যাপ্লিকেশেন কর্তৃপক্ষের থেকে প্রতিক্রিয়া চেয়েছে আদালত।

ভারতীয় আদালত অ্যাপটির নতুন গোপনীয়তা নীতি বাস্তবায়নের বিষয়টি পর্যবেক্ষণ করে বলেছে এই অ্যাপে গোপনীয়তা নিয়ে গভীর উদ্বেগ রয়েছে। আশঙ্কা রয়েছে যে মানুষ তাদের গোপনীয়তা হারাবে এবং তাদের রক্ষা করা হচ্ছে আমাদের দায়িত্ব।

প্রসঙ্গত, চলতি বছরের শুরুর দিকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের মালিকানাধীন মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপের নতুন গোপনীয়তা নীতি প্রকাশ্যে আসলে ব্যবহারকারীর তথ্য গোপনীয়তা ও সুরক্ষা নিয়ে প্রশ্ন উঠে। যার ফলশ্রুতিতে বিষয়টি আদালত পর্যন্ত গড়ায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *