চীন থেকে অলিম্পিক প্রত্যাহারের দাবি যুক্তরাষ্ট্রের!

Spread the love

বার্তাবহ চাঁদপুর নিউজ: ২০২২ সালের শীতকালীন অলিম্পিক গেমসের জন্য স্বাগতিক দেশ হিসেবে নির্ধারিত হয়েছে চীন। তবে এবারের অলিম্পিক গেমস যেন চীনে অনুষ্ঠিত না হয় সে বিষয়ে দাবি তুলেছে মার্কিন যুক্তরাষ্ট্র।

মালয়েশিয়ার কুয়ালালামপুরে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) ১২৮তম সম্মেলনে ভোটাভোটির মাধ্যমে স্বাগতিক হিসেবে আয়োজন করার সুযোগ পায় চীন। মার্কিন সিনেটর টড ইয়ং এবং সিনেটর মাইক ব্রাউন চীনে অলিম্পিক আয়োজনের বিরোধিতা করে আইওস‘র কাছে তা প্রত্যাহারের দাবি তুলেন।

ওই দুই মার্কিন প্রতিনিধি জানান, শীতকালীন অলিম্পিক গেমসের আয়োজনকে চীন থেকে সরিয়ে নিতে হবে। যার কারণ হিসেবে বেইজিংয়ের মানবাধিকার লঙ্ঘনকে দেখিয়েছেন তারা।

টড ইয়ং এক বিশেষ বার্তায় জানান, গণপ্রজাতন্ত্রী চীন একটি কমিউনিস্ট রাষ্ট্র। আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) ২০২২ সালের শীতকালীন অলিম্পিক গেমস আয়োজনের অনুমতি দিয়ে তাদের খারাপ আচরণকে পুরস্কৃত করা হয়েছে। বর্তমানে চীনে লক্ষ লক্ষ উইঘুর মুসলমান তাদের ইচ্ছার বিরুদ্ধে গোপন শিক্ষা শিবিরে বন্দী করা হচ্ছে। চীনা সরকারের নির্দেশে পুলিশি শক্তি প্রয়োগ করে তাদের মৌলিক অধিকারকে ক্ষুণ্ণ করা হচ্ছে।

তিনি আরো বলেন, এসব ক্ষমতার অপব্যবহার এবং মুসলমানদের উপর অমানবিকতার কথা বিবেচনা করে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির উচিত চীনে ২০২২ শীতকালীন অলিম্পিক গেমসের পরিকল্পনা বাদ দেয়া এবং মানবাধিকারকে সম্মান ও সুরক্ষিত রেখে একটি নতুন আয়োজক দেশের সন্ধান করা।

সিনেটর ইয়ং বেইজিংয়ে ২০২২ সালের শীতকালীন অলিম্পিক গেমসের জন্য চীনকে জবাবদিহি করতে এবং তার হোস্ট সিটি চুক্তির প্রয়োজনীয়তা দ্রুত কার্যকর করার জন্য আন্তর্জাতিক অলিম্পিক কমিটির কাছে একটি চিঠি লিখেছেন।

Leave a Reply

Your email address will not be published.