প্রথম ব্যাচের ভ্যাকসিন ছাড়ল রাশিয়া

Spread the love

বার্তাবহ চাঁদপুর নিউজ: করোনাভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারের ঘোষণা দেওয়ার পর উৎপাদিত ভ্যাকসিনের প্রথম ব্যাচ বাজারে ছেড়েছে রাশিয়ার গামালেয়া ন্যাশনাল রিসার্চ সেন্টার অব এপিডেমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি। রাশিয়ান ডিরেক্টিভ ইনভেস্টমেন্ট ফান্ডের সঙ্গে মিলে ‘স্পুতনিক ৫ ভ্যাকসিন’ উৎপাদন করা হচ্ছে।

রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, সাধারণ নাগরিক পর্যায়ে ছাড়া হয়েছে প্রথম ব্যাচ। খুব দ্রুতই আঞ্চলিক পর্যায়ে এই ভ্যাকসিন পাঠানো হবে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, প্রয়োজনীয় পরীক্ষায় উত্তরণের পর জনসাধারণের জন্য করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধী প্রথম ব্যাচের ‘ভ্যাকসিন গাম-কভিড-ভ্যাক’ (স্পুতনিক পাঁচ) এর প্রথম ব্যাচ ছাড়া হয়েছে।

গত ১১ আগস্ট বিশ্বের প্রথম দেশ হিসেবে করোনাভাইরাস ভ্যাকসিন আবিষ্কারের ঘোষণা দেয় রাশিয়া সরকার। যদিও ভ্যাকসিনটি নিয়ে অনেক সমালোচনা রয়েছে। বিশেষজ্ঞদের দাবি, প্রয়োজনীয় পরীক্ষা ছাড়াই এই ভ্যাকসিনের নিবন্ধন নেওয়া হয়েছে।

এদিকে, রাশিয়ার রাজধানী মস্কোর মেয়র সের্গেই সোবইয়ানিন আশা প্রকাশ করে জানিয়েছেন, কয়েক মাসের মধ্যেই শহরের বেশির ভাগ বাসিন্দাকে করোনাবিরোধী ভ্যাকসিন দেওয়া হবে।

করোনাভাইরাসে আক্রান্তে রাশিয়া অন্যতম। ১০ লাখ ছাড়ানো আক্রান্ত নিয়ে বৈশ্বিক তালিকায় চতুর্থস্থানে আছে দেশটি। মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছে ১৭ হাজার ৮০০।

Leave a Reply

Your email address will not be published.