ধাক্কা খেল অক্সফোর্ডের টিকা, চূড়ান্ত পরীক্ষা স্থগিত

Spread the love
বার্তাবহ চাঁদপুর নিউজ: যুক্তরাজ্যে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের করোনার টিকার চূড়ান্ত ক্লিনিক্যাল ট্রায়ালে অংশগ্রহণকারী এক স্বেচ্ছাসেবক অসুস্থ হয়ে পড়ায় তা স্থগিত করা হয়েছে।
সুইডিশ-ব্রিটিশ বায়োটেক প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকা ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় যৌথভাবে এ টিকা গবেষণার কাজ করছে। করোনা প্রতিরোধে বিশ্বে যেসব টিকা আবিষ্কারের কাজ চলছে সেগুলোর মধ্যে এটিকে সবচেয়ে সফল হিসেবে বর্ণনা করা হচ্ছে। 
অ্যাস্ট্রাজেনেকা এক বিবৃতিতে জানিয়েছে, তৃতীয় ও শেষ পর্যায়ের পরীক্ষায় অপ্রত্যাশিতভাবে একজন স্বেচ্ছাসেবক অসুস্থ হয়ে পড়ায় ট্রায়াল আপাতত স্থগিত করা হয়েছে। তবে ওই স্বেচ্ছাসেবকের কি ধরনের শারিরীক সমস্যা হয়েছে তা বলা হয়নি। এটিকে রুটিন বিরতি হিসেবে বর্ণনা করেছে অ্যাস্ট্রাজেনেকা। খবর এবিসি ও বিবিসির
মহামারী করোনা থেকে মুক্তি পেতে বিশ্ব একটি টিকার দিকে তাকিয়ে আছে। প্রথম ও দ্বিতীয় পর্যায়ের ট্রায়ালে সফল হওয়ার পর বিশ্ববাসীর মনে আশা জাগিয়েছিল অক্সফোর্ডের এ টিকা। আশা করা হচ্ছিল শিগগিরই বাজারে আসবে টিকাটি।
তৃতীয় ধাপের পরীক্ষার জন্য অক্সফোর্ডের টিকাটি যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ব্রাজিল এবং দক্ষিণ আফ্রিকায় প্রায় ৩০ হাজার স্বেচ্ছাসেবকের শরীরে দেওয়া হয়েছে। ভ্যাকসিনের তৃতীয় ধাপের পরীক্ষা সাধারণত কয়েক হাজার স্বেচ্ছাসেবকের শরীরে দেওয়া এবং এটি বেশ কয়েক বছর স্থায়ী হতে পারে।

Leave a Reply

Your email address will not be published.