ইভিএমে হবে চাঁদপুর পৌরসভা নির্বাচন চলছে প্রস্তুতি

Spread the love

বার্তাবহ চাঁদপুর নিউজ: চাঁদপুর পৌরসভার নির্বাচন ইভিএমে করার জন্য সব রকমের প্রস্তুতি শুরু হয়েছে বলে জানিয়েছেন জেলা নির্বাচন অফিসার মোহাম্মদ তোফায়েল হোসেন। তিনি জানান, পুনঃ তফসিল অনুুযায়ী ১৫ সেপ্টেম্বর মনোনয়নপত্র দাখিলের শেষদিন। ১৭ সেপ্টেম্বর মনোনয়নপত্র যাচাই-বাছাই। ২৪ সেপ্টেম্বর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষদিন এবং ১০ অক্টোবর ভোটগ্রহণ। ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম)-এ হবে এই নির্বাচন। এজন্য ৩০৫টি কক্ষে ৩০৫টি ইভিএম মেশিন ব্যবহার করা হবে। এছাড়াও আরো ৩০৫টি ইভিএম মেশিন জরুরি প্রয়োজনে ব্যবহারের জন্য মজুদ রাখা হয়েছে।

তিনি বলেন, নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে করার লক্ষ্যে পৌরসভার ১৫টি ওয়ার্ডে নির্ধারিত ৫২টি কেন্দ্রে মোট ৩০৫টি কক্ষ ব্যবহারের জন্য চূড়ান্ত করা হয়েছে। এখানে ভোটারের সংখ্যা ১ লাখ ১৬ হাজার ৪শ’ ৮৭ জন।

নির্বাচনে ৫২ কেন্দ্রে ৫২ জন প্রিজাইডিং অফিসার, ৩০৫টি কক্ষে ৩০৫ জন সহকারী প্রিজাইডিং অফিসার এবং কক্ষপ্রতি ২ জন পোলিং অফিসার অর্থাৎ ৬১০ জন পোলিং অফিসার দায়িত্ব পালন করবেন।

উল্লেখ্য, চাঁদপুর পৌরসভা নির্বাচনটি এর আগে বিএনপি মনোনীত প্রার্থী শফিকুর রহমান ভূঁইয়ার মৃত্যুতে অনির্দিষ্টকালের জন্য স্থগিত হয়। গত ২৯ মার্চ এ নির্বাচনটি হওয়ার কথা ছিলো। এর আগে ১৬ মার্চ গণবিজ্ঞপ্তির মাধ্যমে নির্বাচন স্থগিত করে নির্বাচন কমিশন। এ নির্বাচনে এখন পর্যন্ত মেয়র পদে প্রার্থী হিসেবে আছেন নৌকা মার্কা নিয়ে আওয়ামী লীগের অ্যাডঃ জিল্লুর রহমান জুয়েল এবং হাতপাখা মার্কার ইসলামী আন্দোলনের প্রার্থী মামুনুর রশিদ বেলাল।

বিএনপির প্রার্থী এখনো চূড়ান্ত করা হয়নি। তবে আজ বিএনপির একক প্রার্থী ঘোষণা হয়ে যাবে বলে জেলা বিএনপির নেতৃবৃন্দ জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published.