জুমে যোগ হল ‘টু-ফ্যাক্টর অথেনটিকেশন

Spread the love

বার্তাবহ চাঁদপুর নিউজ: নিরাপত্তা লঙ্ঘন ঠেকাতে সব অ্যাকাউন্টের জন্য ‘টু-ফ্যাক্টর অথেনটিকেশন’ সুবিধা নিয়ে এসেছে জুম। এটি সচল করে নেয়ার পর থেকে লগ-ইনের জন্য ‘মোবাইল অথেনটিকেটর অ্যাপে’ জুমের পাঠানো কোড প্রবেশ করাতে হবে।

ওই কোড এসএমএস বা ফোন কলের মাধ্যমে পাঠাবে জুম। এভাবে সম্ভাব্য আক্রমণকারীদের থামান সম্ভব হবে। কারণ অ্যাকাউন্টে প্রবেশ করতে হলে সবার আগে ব্যবহারকারীর মোবাইল ডিভাইসের প্রয়োজন পড়বে আক্রমণকারীর। জুম ওয়েবপোর্টাল, ডেস্কটপ ক্লায়েন্ট, মোবাইল অ্যাপ ও জুম রুমের জন্য থাকছে নতুন ওই ‘টু-ফ্যাক্টর অথেনটিকেশন’ সুবিধা।

সময়ভিত্তিক এককালীন পাসওয়ার্ড বা টিওটিপি প্রটোকল সমর্থন করবে সুবিধাটি। ফলে এটিকে ‘গুগল অথেনটিকেটর’ বা ‘ফ্রি ওটিপি’র মতো অ্যাপের সঙ্গেও চালান সম্ভব হবে। ‘এসএএমএল’, ‘ওঅথ’ ও ‘পাসওয়ার্ডভিত্তিক অথেনটিকেশনের’ মতো অন্যান্য আরও অনেক ধরনের ‘অথেনটিকেশন প্রক্রিয়া’ সমর্থন করছে জুম।

এ বছরের শুরুতে শুধু ‘পেইড’ ব্যবহারকারীদের ‘এন্ড-টু-এন্ড এনক্রিপশন’ দিয়ে বিতর্কের জন্ম দিয়েছিল জুম। পরে অবশ্য সে সিদ্ধান্ত পরিবর্তন করেছে প্রতিষ্ঠানটি। বর্তমানে সব জুম ব্যবহারকারীই ‘এন্ড-টু-এন্ড এনক্রিপশন’ পাচ্ছেন। নতুন করে আবার আগের ভুল করেনি জুম। শুরুতেই সবার জন্য ‘টু-ফ্যাক্টর অথেনটিকেশন’ নিয়ে এসেছে প্রতিষ্ঠানটি।

Leave a Reply

Your email address will not be published.