ট্রাম্পকে পাঠানো চিঠিতে মিললো বিষ

Spread the love

বার্তাবহ চাঁদপুর নিউজ: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নামে পাঠানো একটি চিঠিতে রাইসিন নামক এক মা’রা’ত্মক বি’ষা’ক্ত পদার্থ পাওয়া গেছে । শনিবার কর্মকর্তাদের বরাত দিয়ে যুক্তরাষ্ট্রের গণমাধ্যমে এমনটি বলা হয়েছে ।

নাম প্রকাশে অনিচ্ছুক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের বরাত দিয়ে মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন’র প্রতিবেদনে বলা হয়েছে, এই সপ্তাহের শুরুতে হোয়াইট হাউজে পৌঁছানোর আগেই সেই চিঠি জব্দ করা হয়েছে।

জানা গেছে, হোয়াইট হাউজের ঠিকানায় পাঠানোর যে কোন চিঠি সেখানে পৌঁছে দেয়ার আগেই পরীক্ষা নিরীক্ষার একটি আলাদা কার্যালয় রয়েছে। কর্মকর্তারা জানিয়েছেন সেখানেই বি’ষয়টি ধরা পরে। ট্রাম্প প্রশাসনের পক্ষ থেকে এই ব্যাপারে কোন মন্তব্য পাওয়া যায়নি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, খামের ভেতরে চিঠিতে রাইসিন নামক যে মা’রা’ত্ব’ক বি’ষটি পাওয়া গেছে সেটি ক্যাস্টর অয়েলের বীজ থেকে তৈরি হয়। এটি কোনোভাবে খেয়ে ফেললে, নিশ্বাসের সাথে অথবা ইনজেকশনের মাধ্যমে শ’রীরে প্রবেশ করলে মাথা ঘোরা, বমি শুরু হয়।

এরপর শ’রীরের অঙ্গপ্রত্যঙ্গ বিকল হতে থাকে। রাইসিনের বি’ষক্রিয়া প্রতিরোধে কোন প্রতিষে’ধক নেই। এটি শ’রীরে প্রবেশ করলে ৩৬ থেকে ৭২ ঘণ্টার মধ্যে মৃত্যু একজন মানুষের মৃত্যু ঘটে।

যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন বা সিডিসি বলছে, রাইসিন এতটাই বি’ষা’ক্ত যে মাত্র কয়েক ফোটা লবণ দানার পরিমাণ একজন প্রাপ্ত বয়স্ক ব্যক্তির মৃত্যুর ঘটাতে পারে।

Leave a Reply

Your email address will not be published.