করোনার প্রথম ধাপের টিকা পুরোপুরি সুরক্ষা দেবে না

Spread the love

বার্তাবহ চাঁদপুর ডেস্ক: করোনাভাইরাসের টিকা বাজারে এলেও প্রথম ধাপে এগুলো করোনা থেকে মানুষকে পুরোপুরি সুরক্ষা দিতে সক্ষম হবে না। তবে এই টিকাগুলো আক্রান্ত ব্যক্তির লক্ষণগুলো প্রশমণ করতে পারবে। বিজ্ঞানীরা এ ব্যাপারে ব্রিটিশ মন্ত্রীদের সতর্ক করেছেন বলে জানিয়েছে দ্য টাইমস।

ব্রিটিশ সরকারের বৈজ্ঞানিক উপদেষ্টারা জানিয়েছেন, প্রথম টিকা কেবল আংশিক কার্যকর হলেও এটি নিয়ন্ত্রণ সংস্থার অনুমোদন পাবে বলে তারা প্রত্যাশা করছেন।

ইংল্যান্ডের প্রধান মেডিকেল কর্মকর্তা ক্রিস হুইটি এর আগে বলেছিলেন, শেষ পর্যন্ত বিজ্ঞান ‘উদ্ধারযানে উঠবে’। তবে করোনার প্রথম টিকাগুলো সবাইকে সুরক্ষা দিতে পারবে না। অবশ্য এই টিকাগুলো গুরুতর অসুস্থ হওয়ার ঝুঁকি কমাবে এবং মৃত্যুর হার হ্রাস করতে পারে। বাস্তবে টিকা ৪০ থেকে ৬০ শতাংশ সুরক্ষা দিতে পারবে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের জেনার ইনিস্টিটিউট ও অক্সফোর্ড ভ্যাকসিন গ্রুপ তাদের উন্নয়ন করা টিকা যাতে অন্তত ৫০ শতাংশ সুরক্ষা দিতে পারে সেই লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।

ওয়েলকাম ট্রাস্টের টিকা বিভাগের প্রধান চার্লি ওয়েলার জানিয়েছেন, প্রথম টিকাগুলোর কার্যকারিত সীমিত হবে এবং এক্ষেত্রে সংক্রমণ প্রতিরোধে অন্যান্য সুরক্ষামূলক ব্যবস্থা নিতে হবে।

তিনি বলেন, ‘এটা বোধগম্য যে টিকার ওপর অনেক বেশি প্রত্যাশা রয়েছে, যার একটি ডোজ আজীবনের ইমিউনিটে দেবে এবং আমাদেরকে পরের দিন স্বাভাবিক জীবনে ফিরিয়ে নেবে। কিন্তু এটি নিখুঁত সমাধান হচ্ছে না, এটি রুপালি বুলেট হচ্ছে না।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *