মানবদেহে ইতালির ভ্যাকসিন আনুষ্ঠানিকভাবে পরীক্ষা শুরু

Spread the love

বার্তাবহ চাঁদপুর ডেস্ক: ইতালির ভ্যাকসিন মানবদেহে আনুষ্ঠানিকভাবে পরীক্ষা শুরু হয়েছে। এখন পর্যন্ত কোনো পার্শ্ব প্রতিক্রিয়া পাওয়া যায়নি। এরমধ্যেই রাজধানী রোমে আক্রান্তের সংখ্যা অস্বাভাবিক হওয়ায় মিনি লকডাউনের চিন্তাভাবনা করছে সরকার।

মার্চ-এপ্রিলে ইতালিজুড়ে করোনা ভাইরাস ভয়াবহ রূপ নিলে মৃত্যুর মিছিলে লাশ দাফনের জায়গা ছিল না যখন, তখনো রাজধানী রোমে আক্রান্তের সংখ্যা ছিল সীমিত। তবে দ্বিতীয় তরঙ্গে করোনার হানায় রাজধানী রোমে প্রতিদিনই আক্রান্তের সংখ্যা বাড়ছে।

করোনা সংক্রমণের কারণে অনেক স্কুলের ক্লাস স্থগিত করা হয়েছে। কোয়ারেন্টাইনে রাখা হয়েছে ওই সব ক্লাসের ছাত্র ছাত্রী এবং শিক্ষক-শিক্ষিকাদের। এদিকে বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) থেকে ইতালির তৈরি করা করোনা ভাইরাসের ভ্যাকসিন আনুষ্ঠানিকভাবে মানবদেহে পরীক্ষা শুরু হয়েছে।

দেশটির স্বাস্থ্যমন্ত্রী স্পারান্সা জানিয়েছেন, এই ভ্যাকসিন প্রথমেই ডাক্তার এবং অপেক্ষাকৃত দুর্বলদের দেয়া হবে। ইউরোপের অন্যান্য দেশ থেকে আসা পর্যটকদের বাধ্যতামূলক করোনা পরীক্ষাসহ নতুন নির্দেশনা জারি করেছে দেশটির স্বাস্থ্য বিভাগ। এছাড়া মাস্ক ব্যবহারেও গুরুত্ব দেবার নির্দেশনা দেয়া হয়েছে।

নতুন করে ভ্যাকসিন আসার সংবাদে ইতালি প্রবাসী বাংলাদেশিরা সন্তোষ প্রকাশ করলেও এলাকা ভিত্তিক লকডাউনের বিষয়ে আবারো আশঙ্কা প্রকাশ করেছেন। গত ২৪ ঘণ্টায় ইতালিতে আক্রান্ত হয়েছেন ১৭৮৬ জন এবং রাজধানী রোমে আক্রান্তের সংখ্যা ১৪৮ জন।

Leave a Reply

Your email address will not be published.