গুগলের ২২তম জন্মদিনে স্টোর পণ্যে ২২ শতাংশ ছাড়

Spread the love

বার্তাবহ চাঁদপুর ডেস্ক: বিশ্বের সর্ববৃহৎ প্রযুক্তি প্রতিষ্ঠান গুগলের ২২তম জন্মদিন আজ ২৭ সেপ্টেম্বর, রোববার। এ উপলক্ষে জন্মদিনের বিশেষ অ্যানিমেটেড ডুডল ছেড়েছে তারা।

১৯৯৮ সালের ২৭ সেপ্টেম্বর স্ট্যানফোর্ডের দুই পিএইচডির ছাত্র বড় আকারের সার্চ ইঞ্জিন তৈরির ধারণা নিয়ে কাজ শুরু করেন। ল্যারি পেজ ও সের্গেই ব্রিনের সেই ধারণা প্রকল্পই আজকের গুগল। এটিই বিশ্বের বৃহত্তম সার্চ ইঞ্জিন এখন।

বিশ্বের বৃহত্তম ইন্টারনেট প্রতিষ্ঠানটি বিশেষ ডুডল তৈরি করে জন্মদিন উদ্‌যাপন করেছে।

তাদের স্টোর থেকে বাংলাদেশিরা অবশ্য সরাসরি পণ্য কিনতে পারেন না। এই অঞ্চলে তাদের পণ্য ডেলিভারির সেবা নেই। সেক্ষেত্রে বাংলাদেশ থেকে ওয়েবসাইটে ঢুকলে অঞ্চল পরিবর্তন করে ‘ভারত’ করতে হয়।

গুগল এবার তাদের ডুডলটি তৈরি করেছে চলমান করোনা মহামারীর থিমে। এ সময়ে যোগাযোগের জন্য ভিডিও কল গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। অনেকেই গুগলের সেবা ব্যবহার করে ভিডিও কল করছেন। ডুডলে বড় জি অক্ষরটির সামনে ল্যাপটপে সেই ভিডিও কল করতে দেখা যাচ্ছে।

গুগল নামটি এসেছে গাণিতিক হিসাবের গোগল (googol) ভুল করে লেখার মাধ্যমে, যার মানে হলো ১ এর পর ১০০টি শূন্য।

এ নিয়ে এখন গল্প প্রচলিত আছে যে, একজন প্রকৌশলী বা ছাত্র আসল নামের বদলে এই ভুল বানানটি লিখেছিলেন। সেই ভুল নামই পুরো দুনিয়ার সামনে চলে আসে।

কেন এই নাম বেছে নিয়েছিলেন ল্যারি আর সের্গেই? তাদের ওয়েবসাইটে মানুষ বিপুল পরিমাণ উপাত্ত ঘাঁটাঘাঁটি, অনুসন্ধান করবে, সেটা এই নাম দিয়ে বোঝাতে চেয়েছিলেন তারা।

Leave a Reply

Your email address will not be published.