মার্কিন নির্বাচনে ভোটাধিকার কারা পাচ্ছেন?

Spread the love

বার্তাবহ চাঁদপুর ডেস্ক: একজন মার্কিন নাগরিক এবং বয়স ১৮ বা তার বেশি হলে প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দেয়ার যোগ্যতা তৈরি হয়। তবে অনেক রাজ্যেই আইন করা হয়েছে যে, শুধু উপযুক্ত হলেই হবে না, ভোট দেওয়ার আগে তাদের পরিচয়পত্র দেখাতে হবে। প্রায় ক্ষেত্রেই এ সমস্ত আইন করেছে রিপাবলিকানরা। তাদের যুক্তি হলো, ভোট জালিয়াতি ঠেকাতে এসব আইন দরকার।

নভেম্বরে আসন্ন নির্বাচনের জনমত জরিপে জো বাইডেন এগিয়ে রয়েছেন। কিন্তু ডেমোক্র্যাটরা অভিযোগ করেছে, ভোটারদের দমনের জন্য এমন সব আইন ব্যবহার করা হয়, যার কারণে প্রায়ই দরিদ্র বা সংখ্যালঘুরা ড্রাইভিং লাইসেন্সের মতো পরিচয়পত্র দেখাতে ব্যর্থ হয়। কারাবন্দীদের ভোট দেওয়ার ক্ষেত্রেও রাজ্যগুলোতে ভিন্ন ভিন্ন আইন আছে। বেশিরভাগ ক্ষেত্রেই কেউ দোষী সাব্যস্ত হলে ভোট দেওয়ার অধিকার হারায়। কিন্তু সাজা ভোগ করার পর তারা আবার ভোটাধিকার ফেরত পায়।

ভোটাররা সাধারণত নির্বাচনের দিন কোন ভোটকেন্দ্রে গিয়ে ভোট দিয়ে থাকে। তবে করোনা মহামারীর সময় অনলাইন পদ্ধতিতে বিকল্প পন্থায় ভোট দেওয়ার সংখ্যা বাড়বে বলে ধারণা করা হচ্ছে। যেমন, এর আগে ২০১৬ সালে মোট ভোটের ২১ শতাংশই দেয়া হয়েছিল ডাকযোগে।

এবারো এই পদ্ধতিতে ভোট দেওয়ার পরিমাণ বাড়বে বলেই ধারণা করা হচ্ছে। তবে সম্প্রতি ডাকযোগে ভোট নিয়ে হুশিয়ারি দিয়েছে দেশটির ডাক বিভাগ। ডাকযোগে ভোট দিলে ভোট গণনায় বিলম্ব হবে। কারণ ডাকযোগে দেয়া সব ভোট সময় মতো পৌঁছানোর ব্যাপারে নিশ্চয়তা দিতে পারবে না বলে জানিয়েছে মার্কিন পোস্টাল সার্ভিস- ইউএসপিএস। এছাড়া এ বিষয়ে বাজেট বাড়ানোরও আহ্বান জানিয়েছে মার্কিন ডাক বিভাগ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *