বিশ্ব হাসি দিবস আজ

Spread the love

বার্তাবহ চাঁদপুর ডেস্ক: বিশ্বজুড়ে অক্টোবর মাসের প্রথম শুক্রবার পালিত হয় ‘বিশ্ব হাসি দিবস’। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর যাপিত জীবনের বিরহ-ব্যথার ভেতরে সঞ্চিত হাসির বর্ণনা দিতে তার কবিতায় বলেছিলেন, ‘একটি মাধবীলতা আপন ছায়াতে/দু’টি অধরে রাঙা কিশলয় পাতে/হাসিটি রেখেছে ঢেকে কুঁড়ির মতন!’

শুধু রবীন্দ্রনাথই নন, আরও অনেক কবি-সাহিত্যিক তাদের সৃষ্টিতে হাসির কতশত বর্ণনা দিয়েছেন। যদি একমুহূর্তে কল্পনা করা যায় প্রিয় কারও হাসিমাখা মুখ, মনটা কেমন চট করেই ভালো হয়ে যায়।

সেই রাঙা হাসির উদযাপনেই বিশ্বজুড়ে অক্টোবর মাসের প্রথম শুক্রবার পালিত হচ্ছে বিশ্ব হাসি দিবস। সাড়ম্বরে না হলেও প্রতিবছর বাংলাদেশেও দিবসটি পালিত হতো। তবে এ বছর করোনার প্রভাবে তেমন উদ্যোগ নেওয়া হয়নি।

১৯৬৩ সালে শিল্পী হারভে রোজ বল হলুদ রঙের বৃত্তের মধ্যে দুটো চোখ আর একটি অর্ধচন্দ্রাকৃতির মুখের ছবি আঁকেন, যা ‘স্মাইলি’ হিসেবে পরিচিতি পেয়েছে। স্মাইলির বাণিজ্যিক ব্যবহারে ব্যাপক পরিচিতি পান যুক্তরাষ্ট্রের শিল্পী হারভে। তার চেষ্টায় ১৯৯৯ সাল থেকে অক্টোবরের প্রথম শুক্রবারটি বিশ্ব হাসি দিবস হিসেবে পালিত হচ্ছে।

অবশ্য বিশ্বব্যাপী হাস্যযোগ আন্দোলনের প্রতিষ্ঠাতা ড. মদন কাটারিয়ার ১৯৯৮ সালে ভারতের মুম্বাইতে ভ্রাতৃত্ব ও বন্ধুত্ব ছড়িয়ে দেওয়ার ব্রত নিয়ে ‘হাসি দিবস’ পালন করেন।

Leave a Reply

Your email address will not be published.