ডায়াবেটিস নিয়ন্ত্রণে সহায়ক ৫ খাবার

Spread the love

বার্তাবহ চাঁদপুর ডেস্ক: ডায়াবেটিক রোগীদের লক্ষ্য থাকে রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণ করা। খাদ্যাভ্যাস পরিবর্তনের মাধ্যমে এটি অনেকটাই নিয়ন্ত্রণ করা যায়। কিছু খাবার আছে যেগুলো খাদ্যতালিকায় যোগ করে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে পারেন-

সবুজ শাক: স্পিনাচ এবং কপির মতো সবুজ শাকে কম কার্বোহাইড্রেট রয়েছে। এটি খনিজ এবং ভিটামিন সি এর ভালো উৎস। অনেক গবেষণায় দেখা গেছে, খাবারে ভিটামিন সি এর পরিমাণ বাড়ালে প্রদাহ কমাতে পারে। ভিটামিন সিতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট হার্টের স্বাস্থ্য ঠিক রাখে।

সিয়া সিড: এই বীজে সমৃদ্ধ ডায়েটারি ফাইবার রয়েছে যা রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণ করে। সিয়া বীজ গ্লাইসেমিক ইনডেক্স কমাতে সহায়তা করে যেটি ডায়াবেটিসের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ। এতে প্রচুর ফাইবার থাকার কারণে দীর্ঘক্ষণ ক্ষুধা নিয়ন্ত্রণে রাখে; ফলাফল ওজন কমাতে সহায়ক।

বিভিন্ন রকমের বিচি: ডায়াবেটিস রোগীরা সহজলভ্য ও সুলভ মূল্যের এই বিভিন্ন সবজির বিচি খাদ্যতালিকায় যোগ করতে পারেন। এগুলোতে প্রয়োজনীয় ভিটামিন, খনিজ ‍উপাদান এবং ফাইবার রয়েছে। এটি ডায়াবেটিস রোগীদের জন্য পুষ্টিকর খাবার।

রসুন: অনেকের কাছে এর গন্ধ বাজে মনে হয়। এ কারণে তারা রসুন খাওয়া থেকে বিরত থাকেন। কিন্তু এর রয়েছে অনেক পুষ্টিগুণ। এক কোয়া রসুনে ৪ ক্যালরি রয়েছে। এছাড়াও এতে রয়েছে ভিটামিন সি, বি৬, ম্যাংগানিজ এবং সেলেনিয়ামের মতো উপাদান। অনেক গবেষণায় দেখা গেছে, রসুন শরীরে প্রদাহ, এলডিএল কোলেস্টরল এবং রক্তে সুগারের মাত্রা কমাতে সহায়ক।

বাদাম: এতে উচ্চমাত্রায় ফাইবার রয়েছে এবং কার্বোহাইড্রেটের পরিমাণ খুবই কম। গবেষণায় প্রমাণিত যে, ডায়াবেটিস রোগীরা বাদাম খেলে ব্লাড সুগার কমানোর পাশাপাশি ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রাও কমাতে সহায়ক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *