ওমরাহ পালন নিয়ে প্র’তা’রণা থেকে স’তর্ক করল ধর্ম মন্ত্রণালয়

Spread the love

বার্তাবহ চাঁদপুর ডেস্ক: সৌদি আরবে এখনও ওমরাহ পালনে বাংলাদেশকে সুযোগ দেয়নি। তাই ওমরাহ পালন নিয়ে ফেসবুকে বিজ্ঞাপন প্র’তা’রণা থেকে স’ত’র্ক থাকার আহ্বান জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়। গতকাল ৬ অক্টোবর, মঙ্গলবার এক বিজ্ঞপ্তিতে এই অনুরোধ করা হয়।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, ক’রো’না ভা’ই’রাস ম’হা’মারীর মধ্যে সৌদি আরব সরকার সীমিত আকারে ওমরাহ হজ চালু করলেও বাংলাদেশকে এখনও সুযোগ দেয়া হয়নি।

তবে সৌদি সরকার থেকে এখন পর্যন্ত আনুষ্ঠানিক কোন চিঠি পাওয়া না গেলেও কতিপয় ব্যক্তি ও এজেন্সি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নির্দিষ্ট দিনক্ষণ উল্লেখ করে ওমরাহ পালনের বিজ্ঞাপন দিচ্ছেন।

এতে ধর্মপ্রাণ মুসলমানদের প্র’তা’রিত হওয়ার শ’ঙ্কা রয়েছে। এ ধরনের ক’র্ম’কান্ডের বি’রু’দ্ধে আ’ইনানুগ ব্যবস্থা নেয়া হচ্ছে। সৌদি আরবের অনুমতি পাওয়া সাপেক্ষে মন্ত্রণালয় থেকে বিজ্ঞপ্তি জারি না করা পর্যন্ত এ ধরনের প্রচারণা থেকে বি’র’ত থাকার পাশাপাশি ওমরা পালনেচ্ছুদের কারও সঙ্গে আর্থিক লেনদেন না করতে অনুরোধ করা হয়।

ক’রো’না ভা’ই’রাস ম’হা’মারীর কারণে প্রায় সাত মাস বন্ধ থাকার পর ওমরাহযাত্রীদের জন্য রোববার (৪ অক্টোবর) থেকে সীমিত পরিসরে ওমরা হজ শুরু হয়। ক’রো’না ভা’ই’রাসের প্রা’দু’র্ভা’বের কারণে গত মার্চে ওমরাহ কার্যক্রম ব’ন্ধ করে দেয় সৌদি আরব সরকার।

 

Leave a Reply

Your email address will not be published.