নিষেধাজ্ঞা অমান্য করে মাছ ধরার কোনো সুযোগ নেই: মৎস্যমন্ত্রী

Spread the love

বার্তাবহ চাঁদপুর ডেস্ক: ইলিশ বিচরণ করে সাগরসহ নদীগুলোতে সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে কারও মাছ ধরার কোনো সুযোগ নেই বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী অ্যাডভোকেট শ ম রেজাউল করিম। আজ ১৪ অক্টোবর, বুধবার প্রজনন মৌসুমে মা ইলিশ সংরক্ষণের প্রথম দিন চাঁদপুরে পদ্মা ও মেঘনা নদী ঘুরে দেখে এসব কথা বলেন তিনি।

এছাড়া সাগরে অনুপ্রবেশ করে অন্য দেশের জেলেরা যাতে মাছ ধরতে না পারে তার জন্য নৌবাহিনী ও কোস্টগার্ড যৌথভাবে টহল জোরদার করা হয়েছে।

এ সময় মন্ত্রী বলেন, অবৈধভাবে সাগরে মাছ শিকারের অভিযোগে অনুপ্রবেশকারী জেলে এবং মাছ ধরার ট্রলার আটক করা হয়েছে।

মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী অ্যাডভোকেট শ ম রেজাউল করিম বলেন, আধুনিক বাংলাদেশ বিনির্মাণে মৎস্যসম্পদের উন্নয়নের বিকল্প নেই। তাই দেশের অর্থনীতির চাকা সচল করতে মৎস্য খাতের উন্নয়নে সরকার ব্যাপক পরিকল্পনা নিয়েছে। মন্ত্রী বলেন, কোভিড ১৯ পরিস্থিতিতে যেখানে পোশাক খাত, শ্রমবাজার বন্ধ হওয়ার উপক্রম হয়েছে সেখানে মৎস্যসম্পদ উন্নয়নে আশার আলো জাগিয়েছে।

আরও পড়ুনঃ মধ্যরাত থেকে বন্ধ হচ্ছে ইলিশ ধরা

তিনি আরও বলেন, বর্তমান সরকারের নানা উদ্যোগের কারণে ইলিশসহ অন্যান্য মাছের উৎপাদনে বৈপ্লবিক পরিবর্তন এসেছে। তা ছাড়া এই খাতকে আরও কীভাবে উন্নয়নসাধন করা যায় তার জন্য ব্যাপক পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

মন্ত্রী বলেন, অন্যান্য বছরের মতো এবারও দেশের উপকূলীয় ১৯টি জেলার নদনদীতে মা ইলিশ সংরক্ষণে সরকারি প্রশাসন, মৎস্য বিভাগ, কোস্টগার্ড, নৌপুলিশ, জেলা পুলিশ, নৌবাহিনী এমনকি বাংলাদেশ বিমানবাহিনীকেও নিয়োজিত করা হয়েছে।

 

 

Leave a Reply

Your email address will not be published.