মঞ্চায়িত হলো “মহানায়ক বঙ্গবন্ধু”

Spread the love

বার্তাবহ চাঁদপুর ডেস্ক: বাংলাদেশ গ্রাম থিয়েটারের আয়োজনে বগুড়ায় মঞ্চায়িত হলো জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বর্ণাঢ্য জীবন নিয়ে রচিত যাত্রাপালা “মহানায়ক বঙ্গবন্ধু”।

আয়োজকরা জানান, মহান নেতা শেখ মুজিবুর রহামনের জীবন আদর্শ প্রা’ন্তি’ক পর্যায়ে সহজ করে তুলে ধরতে দেশব্যাপি ম’ঞ্চা’য়ি’ত করার প’রি’ক’ল্প’না রয়েছে যাত্রাপালাটি। যার প্রথম পরিবেশনা হলো বগুড়ার মুজিব মঞ্চে।

মহামারির এই স্তব্ধ জটপাকা সময়ে মঞ্চের মানুষেরা ফিরে পেল প্রাণ। একটা দী’র্ঘ অন্ধকার শেষে মুজিব মঞ্চে জ্বলে উঠলো আলো। শুক্রবার (১৬ অক্টোবর) রাতে প্রায় ছয় মাস পর বগুড়ার খোলামঞ্চে দর্শক-আলো-শব্দের মহামিলনের ক্ষণটি স্মরণীয় হয়ে থাকবে বগুড়ার মানুষের কাছে। ইতিহাসের এক ম’হা’মা’রি’র কালে আরেক মহানায়কের জীবন আলেখ্য নিয়ে রচিত “মহানায়ক বঙ্গবন্ধু” যাত্রাপালাটি মুগ্ধ করেছে বগুড়ার দর্শকদের। প্রাণকেন্দ্র সাতমাথায় অবস্থিত মুজিব মঞ্চের এই আয়ো’জন ছিলো একেবারেই ভিন্ন। শিশুকালের খোকা থেকে জাতির পিতার গোটা জীবনটাই খুব কাছ থেকে একে’বারে অন্যরকম অনুভূতি নিয়ে উপভোগ করেছেন শত শত দ’র্শ’ক।

পাক-হানাদার বাহিনীর বর্বরতা, ভূট্ট-ইয়াহিয়াদের কালো থাবা, এমনকি ইতিহাসের জঘন্যতম অধ্যা’য় মোশতাকের চরিত্র সবটাই তুলে ধরা হয়েছে এই যাত্রাপালায়। প্রাচীন শিল্প যাত্রার গঠণ-আঙ্গিক ঠিক রেখে রচনা করা হয়েছে গান, ডায়ালগ, বাজানো হয়েছে বাদ্যযন্ত্র। এসবের মধ্যেই মহান মুক্তিযুদ্ধের মহানায়ক জাতির জনক বঙ্গবন্ধুর একেকটি দিন তুলে ধরা হয় এই যাত্রাপালায়।

আপস নয়, অধিকার আদায়ে অনড় সমস্ত মানুষ বঙ্গবন্ধুর ডাকে যুদ্ধ, যুদ্ধের ময়দানে তার দেয়া প্রেরণা আর যুদ্ধ জয়ের পর বিধ্বস্ত মানচিত্রের হাল ধরে থাকা আশ্চর্য এক নাবিক জাতির পিতা শেখ মুজিবুর রহমানের দেখা মিললো আরেকবার একেবারেই ভিন্নভাবে।

 

Leave a Reply

Your email address will not be published.