হলদে দাঁত সাদা করতে ঘরোয়া সমাধান জেনে নিন

Spread the love

বার্তাবহ চাঁদপুর ডেস্ক: সৌন্দর্য মানুষের দাঁতের ওপরও নির্ভর করে। কিছু বাজে অভ্যাসের কারণে আমরা দাঁতের সৌন্দর্য হারিয়ে ফেলি। তাই অবশ্যই দাঁতের যত্ন নেওয়া প্রয়োজন।

যাঁরা দাঁতে হলুদ বা কালো দাগের সমস্যায় ভুগছেন, তাঁরা দাঁত ঝকঝকে করতে নানান পদ্ধতি প্রয়োগ করে থাকেন। অনেকে সুফল পাচ্ছেন না। তাই যদি দাঁত ঝকঝকে করতে চান, তবে আপনি এই ঘরোয়া প্রতিকারগুলো অনুসরণ করতে পারেন—

বেকিং সোডা

এক চা চামচ বেকিং সোডার মধ্যে মিশিয়ে দিন অর্ধেক করে কাটা একটি পাতিলেবুর রস। এবার চামচে করে ভালোভাবে মিশিয়ে নিন এই দুটি উপাদান। কিছুক্ষণ পর দেখবেন মিশ্রণটির আকার ঘন তরলের মতো হয়েছে।

এবার এই তরল আঙুলে করে তুলে দাঁতের ওপরে শুধু লাগিয়ে দিন, ঘষার প্রয়োজন নেই। তিন মিনিট পর কুলকুচি করে মুখ ধুয়ে ফেলুন, আপনার দাঁত অনেকটা সাদা হয়ে যাবে।

লবণ-লেবু

লবণ দিয়ে দাঁত পরিষ্কার করার কথা আমরা সবাই জানি। এটি প্রাচীনতম সমাধান। লেবুর খোসায় এক চিমটি লবণ দিয়ে তা দাঁতে ঘষুন, এতে দাঁতের দাগ চলে যাবে। লেবুতে ভিটামিন সি রয়েছে এবং লবণ আয়ুর্বেদ অনুসারে ময়লা পরিষ্কার করে, তাই এটি দাঁতের জন্য খুব উপকারী বলে বিবেচিত।

হলুদ

হলুদে সরিষার তেল ও লবণ মিশিয়ে এটি ব্রাশের মতো দাঁতে ঘষলে দাঁত পরিষ্কার হয়। আপনার দাঁত হলদে হলে এটি খুবই উপকারী হতে পারে।

লবণ ও সরিষার তেল

লবণের মধ্যে দু-তিন ফোঁটা সরিষার তেল মিশিয়েও দাঁত পরিষ্কার করতে পারেন, এতে আপনার দাঁত ঝকঝক করবে।

গাজর খান

গাজর দাঁতের দাগ দূর করতে সাহায্য করে। কারণ এতে উপস্থিত ফাইবার বা আঁশ দাঁত পরিষ্কার করে। এটি দাঁতের কোনার ময়লা দ্রুত দূর করতে সহায়তা করে।

Leave a Reply

Your email address will not be published.