বাংলাদেশের সাইবার ঝুঁকির শীর্ষে স্প্যাম

Spread the love

বার্তাবহ চাঁদপুর ডেস্ক: স্প্যাম বাংলাদেশের জন্য সবচেয়ে বড় সাইবার ঝুঁকি হিসেবে উঠে এসেছে। বাংলাদেশ সাইবার থ্রেট ল্যান্ডস্কেপ রিপোর্ট-২০২০ অনুযায়ী শীর্ষ ১০ সাইবার ঝুঁকিতে শীর্ষে রয়েছে এই স্প্যাম, যা আগের বছর দ্বিতীয় স্থানে ছিল। প্রতিবছর বাংলাদেশ সরকারের কম্পিউটার ইন্সিডেন্স রেসপন্স টিম বা বিজিডি ই-গভ সার্টের রিস্ক অ্যাসেসমেন্ট ইউনিট বাংলাদেশ সাইবার থ্রেট ল্যান্ডস্কেপ প্রতিবেদন প্রকাশ করে। এতে এই তথ্য উঠে এসেছে।

এবারে স্প্যামের পর দ্বিতীয় ঝুঁকি হিসেবে র‍্যান্সমওয়্যার উঠে আসে যা আগের বছর অষ্টমে ছিল। এরপরে স্থানগুলোতে ফিশিং, ম্যালওয়ার, ইনফরমেশন লিকেজের মতো ঝুঁকিগুলো আসে। এবারে বাংলাদেশের শীর্ষ ১০ ঝুঁকির ক্রম হচ্ছে, স্প্যাম, র‍্যান্সমওয়্যার, ফিশিং, ম্যালওয়্যার, ইনফরমেশন লিকেজ, ইনসাইডার থ্রেট, আইডেন্টিটি থেফট, ওয়েব বেজড এটাক, ডাটা ব্রিচ এবং ডিনায়াল অফ সার্ভিস।

২০১৯-২০২০ সালের জন্য গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামো, সরকারি-বেসরকারি সংস্থা, আইন প্রয়োগকারী সংস্থা ও একাডেমিয়ার অংশগ্রহণে ওয়ার্কশপের আয়োজন করা হয়। ওয়ার্কশপ থেকে পাওয়া তথ্য এবং জরিপের তথ্যের ভিত্তিতে এ রিপোর্ট তৈরি করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *