ঘোড়া মৃ’ত্যুর ঘটনায় তদন্ত কমিটি

Spread the love

বার্তাবহ চাঁদপুর ডেস্ক: কক্সবা’জারে একের’ পর এক ঘোড়ার মৃত্যু’র ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হয়েছে। সোমবার (৩১ মে) প্রাণিসম্পদ অধিদপ্ত’রের পক্ষ থে’কে ৩ সদস্যবি’শিষ্ট এ তদন্ত কমিটি’ গঠন ‘করা হয়।”

কক্সবা’জার প্রাণিসম্পদ অধি’দপ্তরের ভে’টেরিনারি সার্জন ডা. ‘নেবু লাল দত্তকে প্রধান করে ‘তদন্ত কমিটির অন্য সদস্যরা’ হলেন, কক্সবা’জার প্রাণিসম্পদ’ অধিদপ্তরের উপসহকারী কর্মকর্তা ডা. মিজবা’হ উদ্দিন কুতুবী ও ডা. এ’হসানুল হক’।

সো’মবার (৩১ মে) কক্সবাজার জে’লা প্রাণিসম্পদ অধিদপ্তরের’ ভারপ্রাপ্ত কর্মকর্তা ডা. অসীম বরণ ‘সেন জানান, খাদ্যসংকটে প’ড়ে ঘোড়া মা’রা যাওয়ার বিষয়টি ‘সত্য নয়। তার পরেও বিভিন্ন ‘মিডিয়ায় সংবাদটি আ’সার পর প্রাণিসম্পদ অ’ধিদপ্তর একটি তদন্ত কমিটি গঠন ক’রা হয়েছে। ও’ই কমিটি’কে আগামী ৩ দিনের’ মধ্যে প্রতিবেদন ‘দেয়ার জন্য বলা’হয়েছে।’

তিনি আ’রও বলেন, লকডাউনের পর থেকে দ্বিতীয় দ’ফা ঘোড়া মালিকদের ঘোড়ার জন্য ভুসি’ ও প্রয়োজনীয় খাদ্য’ বিতরণ করা হয়েছে। কিন্তু ‘খাদ্য অভাবে মৃত্যুর ঘটনাটি ত’দন্ত হওয়া প্রয়োজন বলে মনে ক’রেন আ’র অফি’স।

অন্যদি’কে খাদ্যসংকটে ঘো’ড়ার মৃত্যুর ঘটনায় বাংলাদেশ পরিবেশ ‘আইনবিদ সমিতি (বেলা) ১৩ জনে\র বিরুদ্ধে লিগ্যাল নোটি’শ দিয়েছে’ন।

নো’টিশে বলা হয়েছে, বৈশ্বিক মহামারী সংকটকালী’ন পর্যটকের সংখ্যা কমে যাওয়ায় কক্সবা’জারে বছরব্যাপী আর্থিক জো’গানের উৎস এ ঘো’ড়া খাদ্যের অভাবে মা’রা যাচ্ছে। সম্প্রতি দেশের দৈনিকে প্রকাশি’ত সংবাদ অনুযায়ী খাবারের অভাবে দুর্বল ও’ অসুস্থ হয়ে প’ড়েছে সৈকতে ‘পর্যটকদের বিনোদন দেয়া’র কার্যক্রমে ব্যবহৃত হ’চ্ছে।

খাদ্যের অভা’বে ঘোড়াগুলো রাস্তার পাশে ফেলা প্লাস্টিক ‘বা পলিথিন বর্জ্য খেয়ে ফে’লছে। যার কারণে দীর্ঘ’মেয়াদি অসুস্থতার শিকার’ হচ্ছে। দেশে প্রচলি’ত আইন অনুযায়ী কোনো প্রাণীকে প্রয়ো’জনীয় খাদ্য প্রদান না করা এ’বং অসুস্থ অবস্থায় লোকালয়ে’ মুক্ত করে দেয়া প্রা’ণীর প্রতি ‘অপ্রয়োজনীয় নিষ্ঠুর ‘আচরণ হিসেবে গণ্য হবে এবং তা দণ্ডনীয়’ অপরাধ।’

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *