যে কারণে মেকআপের সরঞ্জামগুলো রাখতে হবে পরিষ্কার

Spread the love

বার্তাবহ চাঁদপুর ডেস্ক: দামি ব্রান্ডে’র মেকআপ ব্যবহার করা হচ্ছে’, ত্বকও সব সময় পরিষ্কার রাখছেন। এরপরও মেকআ’প করলেই ত্বকের বিভি’ন্ন রকমের সমস্যা’ লক্ষ্য করছেন। বুঝতেই পার’ছেন না এমনটা কেন হচ্ছে। এর জন্য ‘আপনার মেকআপ সরঞ্জাম দায়ী’ নয় তো? ব্রাশ, স্পঞ্জ বা ‘অন্য মেকআ’পের সরঞ্জামে ময়লা জমে’ ব্যক্টেরিয়া বাসা বাঁধে। আর তাতেই দেখা দেয় ত্বকের ‘সমস্যা। এর থেকে পরিত্রাণ পেতে’ পরিষ্কার রাখুন মেকআপ এ’র সরঞ্জামগুলো। সেই সাথে’ চুলের যত্নে ব্যবহৃত জিনিসগুলোও পরি’ষ্কার রাখা জরুরি। তাহলে জেনে নিন কো’নটি কীভাবে পরিষ্কার ক’রবেন।

মেকআপ ব্রাশ: ‘মেকআপ ব্রাশে সবচেয়ে বেশি ব্যাক্টেরিয়া জমে’। সেখান থেকেই মুখে নানা রকম সমস্যা’ তৈরি হয়। তাই ঘন ঘন প’রিষ্কার’ করা প্রয়োজন। ফাউন্ডেশ’ন ব্রাশ প্রত্যেকবার ব্যবহার করার পর ধু’য়ে ফেলুন। এছাড়া’ চোখও অনেক স্পর্শকা’তর। তাই লাইনা’র ব্রাশও ধুতে হ’বে নিয়মিত। গ্লিটা’র মেকআপ ব্যবহার করলে ব্রাশ ‘বা ব্লেন্ডার সাবান পানিতে ভিজি’য়ে রাখুন।

বাজারে ব্রাশ পরি’ষ্কার করার স্প্রে পাওয়া যায়। সেগুলো দিয়ে পরি’ষ্কার করতে পারেন। তবে খুব সাবধানে পরিষ্কার না ক’রলে ব্রাশের ক্ষতি হওয়ার ‘সম্ভাবনা’ থাকে।

চিরুনি’, হেয়ারব্রাশ: প্রথমেই এগুলোতে জমে থাকা চু’ল সরিয়ে ফেলুন। তারপর একটা পাত্রে’ হালকা গরম পানিতে কয়েক ‘ফোঁটা ডিটারজেন্ট ‘বা শ্যাম্পু মিশিয়ে চি’রুনিগুলো ডুবিয়ে রাখুন। আধ ঘণ্টা পর একটি ব্রা’শের সাহায্যে ঘষে পরিষ্কা’র করে নিন। এভাবেই নিয়’মিত পরিষ্কার করু’ন।

ব্লো ড্রায়ার: চুল শুকা’নোর যন্ত্রও পরিষ্কার করতে হয়, তা অনে’কেই জানেন না। কিন্তু নোং’রা জমে জমে যন্ত্রটির মুখ বন্ধ হয়ে ‘আসে। তাতে’যন্ত্রটি খুব তাড়াতাড়ি বেশি’ মাত্রায় গরম হয়ে যায়। তাই প্রথ’মে একটা স’রু কাঠির ডগায় তুলা দিয়ে ‘গ্রিডের মধ্যে থেকে নোং’রা বের করে নিন। ‘তারপর ভেজা কাপ’ড় দিয়ে মুছে নিন।’

হেয়ার কা’র্লার বা স্ট্রে’টনার: চুল কোঁকড়া বা সোজার ক’রার সময় অনেকেই ‘চুলে ‘হিট প্রটেকটিং সিরাম’ ‘ব্যবহার করেন। এর ফলে নোংরা হ’য়ে যায় যন্ত্রগুলো। এর জন্য সেগু’লো ভাল করে কোনও ‘অ্যালকোহল ওয়াইপ দি’য়ে মুছে নি’ন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *