হজ পালনের বিষয়ে কী সিদ্ধান্ত নিলো ভারত?

Spread the love

বার্তাবহ চাঁদপুর ডেস্ক: বৈশ্বিক করোনা’ভাইরাসের জন্য গত বছর ‘হজ বাতিল করা হয়। যা গত ২’২০ বছরের ইতিহাসে হয়নি। সংক্র’মণ নিয়ন্ত্রণে ভ্যাকসি’ন এলে’ও এখনো করোনা প’রিস্থিতি স্বাভাবিক হয়নি। তাই এবার বি’শেষ শর্ত ও বিধি অনুযায়ী প’বিত্র হজ অনুষ্ঠিত হবে।’

প্রতিবছর বিশ্বে’র প্রায় ২৫ লাখ মানুষ হজ পালন করার জন্য সৌদি ‘আরব যান। সেদিক থে’কে ভারত থেকেও প্রায় ২ লাখ’ মানুষ হজে অংশ’ নেন। তবে এবার ‘ভারতীয়রা কি হজ পালনের সেই সুযো’গ পাবেন? ‘বিষয়টি নিয়ে শ’নিবার (৫ জুন) সিদ্ধান্ত জানিয়েছে’ন কেন্দ্রীয় মন্ত্রী ‘মুক্তার আব্বাস ন’কভি।

কেন্দ্রীয় এ ম’ন্ত্রী বলেন, এবার হজ হবে ‘কিনা তা নির্ভর করছে সৌদি সরকারের ওপর। সৌদি সরকা’রের সিদ্ধা’ন্ত অনুযায়ী ভারত ব্য’বস্থা নেবে।

ভারতে’র ‘হজ ও ওমরাহ বিষয়’ক মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, এ বছর কী পদ্ধ’তিতে এবং কোন শর্ত অনুযা’য়ী হজ পালন হবে তা ‘পরে জানিয়ে দেয়া হবে। পরিস্থিতি মূল্যায়ন অব্যাহত ‘রাখাসহ মানুষের স্বাস্থ্য সুরক্ষায়’ পদক্ষেপ নেবে সৌদির স্বাস্থ্য’ ইনস্টিটিউট।

উল্লেখ্য, করোনা’ভাইরাস পরিস্থিতির জন্য গত বছর সীমিত আ’কারে হজ পালন করা হয়েছিল। ত’বে সেবার সৌদিতে বসবাস ক’রা মানুষরাই’ কেবল হজ পালন করার ‘সুযোগ পেয়েছিলেন। প্রতি বছরই দেশটিতে প্রা’য় ২৫ লাখ মানুষ হজ পা’লন করে থাকেন। এছাড়া’ও ওমরা পালন ‘করে থাকেন হাজা’রো মুসলি’মরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *