১৬ বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে ইউজিসির সতর্কতা

Spread the love

বার্তাবহ চাঁদপুর ডেস্ক: ভর্তির মৌসু’ম সামনে রেখে সম্প্রতি’ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের হা’লনাগাদ একটি তালিকা প্রকাশ’ করেছে বিশ্ববিদ্যাল’য় মঞ্জুরি ক’মিশন (ইউজিসি)। সেখানে অননুমোদিত ভব’ন কিংবা ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রম পরিচাল’না ও মামলা-মোকদ্দমাস’হ বিভিন্ন ধরনের সমস্যাযু’ক্ত ১৬টি বেসরকারি বিশ্ববিদ্যাল’য়ের নাম উঠে এসেছে। জনস্বার্থে ‘ইউজিসির ওয়েবসাই’টে এসব বিশ্ববিদ্যালয়ের না’মের পাশে লাল তার’কা চিহ্ন প্রদা’ন করা হয়েছে।

ইউজিসি সূত্রে জা’না গেছে, উচ্চশিক্ষায় ভর্তির এই সম’য়ে শিক্ষার্থী ও অভিভাবক’দের সতর্ক করতেই সম্প্রতি’ ওয়েবসাইটের তা’লিকাটি হালনাগাদ করা হয়েছে’। সেখানে যেসব বিশ্ববিদ্যা’লয়ের নামের পাশে লাল ‘তারকা চিহ্ন প্রদান করা হয়েছে, ‘সেগুলোর বিরুদ্ধে ‘নানা অভি’যোগ রয়েছে। তাই শিক্ষার্থীদে’র বিশ্ববিদ্যালয় সম্পর্কে ‘খোঁজখবর নিয়ে ভর্তি হতে হবে’। পরে কোনো সমস্যায়’ পড়লে দায়ভার নেবে না’ ইউজি’সি। দেশে বর্তমানে ১০৭টি বেসর’কারি বিশ্ববিদ্যালয়ে’র অনুমোদন’ আছে।

এ ব্যাপারে ইউজি’সির (বেসরকারি বিশ্ববি’দ্যালয়) সদস্য অধ্যাপক ড. বিশ্ব’জিৎ চন্দ বলেন, সম্প্রতি সংস’দে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আ’টটি বেসরকারি বিশ্ববিদ্যা’লয় অবৈধ ভবনে কার্যক্রম পরিচালনা করা” এবং দুটিতে অবৈধ ক্যাম্পাস থা’কার কথা বলেছেন। তবে যে’সব বিশ্ববিদ্যা’লয়ে সমস্যা রয়েছে তা সম্প্র’তি আপডেট করে ইউজি’সির ওয়েবসাইটে প্র’কাশ করা হয়েছে। সেস’ব বিশ্ববিদ্যালয়ের নামে’র পাশে লাল তা’রকা চিহ্ন প্রদান করা হয়েছে। এসব বিশ্ববি’দ্যালয়ে অননুমোদিত ক্যাম্পাস ও ‘প্রোগ্রামসহ বিভিন্ন ধ’রনের সমস্যা রয়েছে।’’

ইউজিসির দেওয়া তালি’কা অনুযায়ী, অবৈধ ভব’নে থাকা বিশ্ববিদ্যালয়গু’লো হলো- ড্যাফোডি’ল ইন্টারন্যাশনাল ইউনিভা’র্সিটি, ইউনিভার্সি’টি অব সাউথ এশিয়া, স্ট্যাম’ফোর্ড ইউনিভার্সিটি ‘বাংলাদেশ, ভিক্টোরিয়া ইউ’নিভার্সিটি অব বাংলাদেশ, উত্তরা ই’উনিভার্সিটি, ইউনি’ভার্সিটি ‘অব ডেভেলপমেন্ট অ’ল্টারনেটিভ, সাউ’থ ইস্ট ইউনিভার্সিটি ‘এবং নর্দান ইউ’নিভার্সিটি।

নর্থ সাউথ বিশ্ববিদ্যা’লয় একটি প্রোগ্রামের ‘অনুমোদন নিয়ে সেই প্রোগ্রামে’র আড়ালে আরও ১০টি’ প্রোগ্রাম পরিচালনা ‘করছে, যা সম্পূ’র্ণ অবৈ’ধ বলে জানিয়ে’ছে ইউজি’সি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *