গাঁজার কেক ‘ব্রাউনি’ নিয়ে গ্রেপ্তার ৩ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী রিমান্ডে

Spread the love

বার্তাবহ চাঁদপুর ডেস্ক: ভয়ঙ্কর নেশা জাতীয় দ্রব্য গাঁজার কেক ‘ব্রাউনি’ নিয়ে গ্রেপ্তার ৩ বিশ্ব’বিদ্যালয় শিক্ষার্থী’কে জিজ্ঞাসাবাদের জন্য ২’ দিনের রিমান্ড’ মঞ্জু’র করেছেন আদা’লত। বৃহস্পতিবার (১০ জুন) ঢাকার মেট্রোপ’লিটন ম্যাজিস্ট্রেট ‘শাহিনুর রহমান রি’মান্ডের এ আদে’শ দেন।

রিমা’ন্ড যাওয়া শিক্ষার্থীরা হ’লেন- কাফিল ওয়া’রা রাফিদ, কাজী রি’সালাত হোসেন ও সাইফুল ই’সলাম সাইফ।

গোয়ে’ন্দা পুলিশ (ডিবি) বলছে, দেশে গাঁজা’র কেকের চালান এবা’রই প্রথম ধরা পড়েছে। গ’তকাল বুধবার (০৯’ জুন) রাজধানীর মোহা’ম্মাদপুর ও পল্টন এলাকায় অ’ভিযান চালিয়ে দেড় কেজি’ ওজনের ৩০টি গাঁজার কেক জ’ব্দ করে ডিবির রমনা’ জোনাল টিম। অভি’যানকালে আমেরিকান ইন্টার’ন্যাশনাল ইউনিভা’র্সিটি বাংলাদেশের (এআইইউ’বি) ছাত্র কাফি’ল ওয়ারা রাফিদ, ধানম’ন্ডির অ্যাডভান্সড প্র’ফেশনালসে চার্টার্ড অ্যাকা’উন্টিং পড়ুয়া কাজী রিসালাত হো’সেন এবং ইউনিভার্সিটি অব’ ডেভেলপমেন্ট অলটারনেটিভের (ই’উডা) চারুকলা শি’ক্ষার্থী সাইফুল ইসলা’ম সাইফকে গ্রেপ্তার করেছে ডি’বির সংশ্লিষ্ট টিম। তাদের বি’রুদ্ধে মাদকদ্রব্য ‘নিয়ন্ত্রণ আইনে মোহা’ম্মদপুর থানায় মামলা ‘দায়ের করা হয়েছে।

মামলার তদন্ত ক’র্মকর্তা গোয়েন্দা পুলিশের রমনা ‘জোনাল টিমের উপ-পরিদর্শক (এ’সআই) জুলহাস উদ্দিন তাদের আ’দালতে হাজির করে ৭ ‘দিনের রিমান্ডের আবেদন করেন। রিমান্ডে আবেদনের পক্ষে শুনানি করেন ‘মোহাম্মদপুর থানার আদাল’তের সাধারণ নিবন্ধন শাখার ক’র্মকর্তা এসআই মনিরুজ্জা’মান মণ্ডল। অপরদিকে ‘আসামিপক্ষে রিমা’ন্ড বা’তিলপূর্বক জামিন চেয়ে ‘আবেদন করেন আইনজীবী সামিয়া’ আরা মিনা ও আবু সায়েম। উভয়’ পক্ষের শুনানি শেষে রিমান্ডে’র এ আদেশ দেন।

গোয়ে’ন্দা পুলিশের কর্মকর্তারা জানান,’ গোপন সংবাদের ভিত্তিতে তা’রা জানতে পারেন রাজধানী’তে একাধিক চক্র গাঁজার নির্যাস দি’য়ে কেক বানিয়ে মাদকসেবীদের কাছে ‘বিক্রি করে আ’সছে। এ তথ্যের ভিত্তিতে’ তারা গত বুধবার’ বিকেলে মোহাম্মদপু’রের শাহাজাহান রোডের’ একটি জায়গা থে’কে প্রথমে রাফিদ ও সাইফকে গ্রেপ্তার করেন। এ সম’য় তাদের কাছ থেকে প্রায় ১৮টি গাঁজার কেক’ পাওয়া যায়। তারা সেগুলো’ ডেলিভারি দিতে ‘যাচ্ছিলেন। পরে তাদের’ দেওয়া তথ্যের ভিত্তি’তে পল্টন এলাকার একটি বাসায় ‘অভিযান চালি’য়ে রিসালাত হোসে’নকে ১২ পিস গাঁজার ‘কেকসহ ‘আটক করা হয়।’

প্রাথমিক জি’জ্ঞাসাবাদে গ্রেপ্তাকৃত ৩ জ’নই মাদকাসক্ত ব’লে স্বীকার করেন। অন্যান্য’ মাদকের পাশাপা’শি তারা নিয়মিত গাঁ’জা সেবন ‘করে আসছেন। ‘বছর দেড়েক আগে ‘ইউটিউবে দেখে তারা গাঁজার কে’ক বানানো শিখেছেন। প্র’থমে নিজেরা খেলে’ও পরে বন্ধুদের’ মধ্যেও এ’র ব্যপক চাহিদা ‘তৈরি’ হয়। ব্য’বসাটা শুরু ‘করে’ তখনই।

ডিবি জা’নায়, গাঁজার পাতা থে’কে তরল নির্যাস বের করে ‘তৈরি হয় এ কেক এবং অ’ন্য সাধারণ কেকের ম’তোই খাওয়া যায়। এ কে’ক যা’রা খায় তারা বলছে, সিগারে’টের খোসায় গাঁজা ভরে সেব’নের চাইতে গাঁজার’ পাতার নির্যাসে তৈরি ‘কেকে কয়েকগুণ ‘বেশি আসক্তি ‘হয় এবং খাও’য়ার পর এর প্রতিক্রিয়া ‘শুধু ভয়ঙ্করই নয়, মারাত্মক’ ক্ষতিকরও ব’টে।

সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র হাফিজুর রহমানের বিস্ময়করভাবে আত্মহননের ঘটনার তদন্ত করতে গিয়ে ভয়ঙ্কর মাদক লাইসার্জিক অ্যাসিড ডাইথ্যালামাইডের (এলএসডি) সন্ধান পায় গোয়েন্দা পুলিশ। ডিবি’র বর্ণনা অনুযায়ী এলএসডির ভয়াল পার্শ্বপ্রতিক্রিয়ায় স্মৃতিকাতর ও কল্পনাপ্রবণ হয়ে পড়েন হাফিজুর এবং নিজের গলা ধারালো দা দিয়ে কেটে ফেলেন। এর ফলে ঘটনার কয়েক ঘণ্টার মধ্যেই তার মৃত্যু হয়। এর পরই এলএসডি মাদকটি নিয়ে বিরাট এক প্রশ্ন দাঁড়ায় তদন্তকারীদের সামনে।

হাফিজুর রহমানের আত্মহননকাণ্ডের জেরে তার বন্ধু নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের বিবিএ ছাত্র সাদমান সাকিব ওরফে রূপল (২৫), আসহাব ওয়াদুদ ওরফে তুর্জ এবং ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটির ছাত্র আদিব আশরাফকে (২৩) গ্রেপ্তার করে ডিবি। তাদের কাছ থেকে জব্দ করা হয় ২০০ ব্লট এলএসডি, মাদকের নিষিদ্ধ বাজারে যার মূল্য প্রায় ৬ লাখ টাকা।

তবে এলএসডি সেবনের ঘটনা বাংলাদেশে নতুন নয়। ২০১৯ সালে এলএসডিসহ ২ তরুণকে গ্রেপ্তার করেছিল মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর।

সর্বশেষ, এই এলএসডির সন্ধানে অভিযানে নেমে বেরিয়ে আসে নতুন তথ্য, প্রথমবারের মতো গাঁজার কেকের বিষয়ে জানতে পারে ডিবি পুলিশ। ফেসবুকের একটি ক্লোজড গ্রুপের মাধ্যমে এলএসডি বিক্রি করা হতো। ওই গ্রুপ থেকেই প্রথম গাঁজার কেকের বিষয়ে জানতে পারে গ্রেপ্তার ৩ তরুণ। পরে তারা ইউটিউবে একটি টিউটোরিয়াল ভিডিও দেখে সেভাবে গাঁজার কেক তৈরি করেন। গ্রেপ্তার কাফিল ও রিসালাত গাঁজার কেক বিক্রির জন্য গড়ে ওঠা চক্রের অন্যতম হোতা আর সাইফ ছিলেন তাদের ডেলিভারি ম্যান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *