ঋতুস্রাব হচ্ছে না, তবে কি আপনি অন্তঃসত্ত্বা!

Spread the love

বার্তাবহ চাঁদপুর ডেস্ক: সময় মতো’ ঋতুস্রাব শুরু হ’য়নি বলে এ মাসে অপেক্ষা কর’তে হচ্ছে? এ নিয়ে অনেকেই’ দুশ্চিন্তায় ভুগে থাকেন। কে’ননা, অনেকেরই চি’ন্তা-ভাবনা ঋতুস্রাব ‘বন্ধ হয়েছে বিধায় সে অন্তঃস’ত্ত্বা। কিন্তু আসলেই কি তাই? এর পেছ’নে অন্য কোনো কারণও থাকতে পারে। তা”ই প্রথমেই উল্টা’-পাল্টা না ভেবে সেই’সকল দিক নিয়েও ভেবে দেখ’তে পারেন। ঋতুস্রাব শুরু না হওয়ায়’ প্রেগনেন্সি পরীক্ষার প্রস্তু’তি নেয়ার আগে ‘অন্য কারণগুলো নিয়ে ‘একটু ভেবে দেখতে’ পারেন।

মানসিক চাপ : অধিকাংশ ‘ক্ষেত্রেই দেখা যায় মানসিক চাপের বিষ’য়। সময় মতো ঋতুস্রাব অনেক মেয়ে’রই শুরু হয় না। কাজে’র চাপ বা অন্যা’ন্য মানসিক চাপে’র জন্য যদি মন অস্থির থাকে তাহ’লে এর প্রভাব শরীরের ‘উপরেও পড়ে থা’কে।

পলিসি’স্টিক ওভারি সিন্ড্রোম : হর’মোনের ওঠানামার সম’স্যার জন্যও অনেকের ঋতুস্রাব সময় মতো হয় না। মু’খে লোম গজানো’ এবং হঠাৎ’ করেই ওজন বে’ড়ে যাওয়া এই অসুখের খুব পরি’চিত উপসর্গ। যার প্রভাবে অ’নেক সময়ই ঋতুস্রাবের ‘উপর ‘পড়ে।

থাইরয়েড : এই স’মস্যা থাকলে শরীরে বি’ভিন্ন অসুবিধা দেখা দিতে পারে। তার ম’ধ্যে সঠিক সময়ে ঋতু’স্রাব না হওয়া অন্যতম এক’টি সম’স্যা। থাইরয়েড গ্ল্যান্ড থে’কে হরমোনের ওঠা-নামার কা’রণে হাইপারথাইরয়েডিজম ‘বা হাইপোথাইরয়ে’ডিজম হওয়ার সম্ভাবনা থাকে। আর’ এটি মে’য়ে বা মহিলাদের ‘মধ্যে অনেক সময়ই দে’খা যায়। ‘

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *