শ্রীলঙ্কার উপকূলে ভেসে আসছে মৃত কচ্ছপ, ডলফিন

Spread the love

বার্তাবহ চাঁদপুর ডেস্ক: শ্রীলঙ্কার উপকূ’লে ডলফিন এবং কচ্ছপে’র মৃতদেহ ভেসে আসছে। দেশটির পশ্চিমা’ঞ্চলীয় উপকূলে ইতোম’ধ্যে পাঁচটি ডলফিন ও ৩’০টি কচ্ছপের মৃত’দেহ পাওয়া গেছে। কয়েক সপ্তাহ ‘আগে ওই উপকূলে অদূরে একটি কার্গো’ জাহাজ আগুন লে’গে ডুবে যায়। ধারণা করা হ’চ্ছে, এরই প্রভাবে সেখানকা’র জীববৈচিত্র্য হুমকির’ মুখে পড়েছে। খব’র দ্য স্ট্রেইটস ‘টাইমসের।

গত ২০ মে শ্রীল’ঙ্কার পশ্চিমাঞ্চলীয় উপকূলে’র কাছে সিঙ্গাপুরের এক্স-প্রেস পার্ল না’মের ওই কার্গো জাহা’জে আগুন ধরে যায়।’ তেল, রাসায়নি’ক ও প্লাস্টিক পেলেটবাহী ওই ‘জাহাজটি কয়েকদিন ধরে টা’না জ্বলার পর সমুদ্রে ডুবে যায়’। সমুদ্রের ওই অঞ্চলে হা’ম্পব্যাক, পাইলট তি’মি, স্পি’নার, ডলফিন, হাঙ্গরসহ ‘বিভিন্ন সামুদ্রিক প্রাণী’র বাস।

ভারত মহাসা’গরের ওই অঞ্চলে শত’ শত কচ্ছপও বাস করে। র’য়েছে লক্ষ লক্ষ রিফ ফিশ।’ এজন্য ওই অঞ্চল মেরি’ন টুরিজম, ওয়াই’ল্ডলা’ইফ রিসার্চ এবং মৎস্য’ আহরণের’ জন্য বেশ জনপ্রিয়। ‘সিঙ্গাপুরের ওই জাহাজের ‘মালিক কোম্পানির কাছে শ্রীলঙ্কা ‘অন্তর্বর্তী ক্ষ’তিপূরণ হিসে’বে ৪০ মিলিয়ন ডলার ‘দাবি করেছে। গত’ ২০ মে থেকে ১ জুন পর্যন্ত আগুন ‘নেভাতে যে খরচ হয়ে’ছে, সে বাবদ এ’ই ক্ষতিপূরণ চাওয়া’ হয়েছে।

তবে ওই ঘট’নায় বন্যপ্রাণী এবং সামু’দ্রিক পরিবেশের কি পরিমাণ ক্ষতি হ’য়েছে সেটা এখনও নিরূপন’ করেনি শ্রীলঙ্কা’র মেরিন এনভায়র’এনমেন্ট প্রোটেকশন অথ’রিটি (মেপা)। শ্রীলঙ্কার সেনাবাহিনী জা’নিয়েছে, জাহাজে থাকা’ রাসায়নিক থেকে অ’গ্নিকাণ্ডের সূ’ত্রপাত হয়। জাহা’জটিতে ২২ টনের বেশি নাইট্রিক অ্যা’সিড এবং অন্যান্য রা’সায়নিক ছিল। ‘আগুনে এগু’লোর বেশিরভা’গই পু’ড়ে যা’য়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *