২৪ হাজার বছর পর ঘুম ভাঙল যে প্রাণীর

Spread the love

বার্তাবহ চাঁদপুর ডেস্ক: রটিবার, যা’কে খালি চোখে দেখা যায় না। পানিতে’ই এ প্রাণীর বসবাস। সম্প্র’তি বিজ্ঞানীদের গবেষণায় আবার’ও আলোচনায় এসেছে ‘প্রাণীটি। ২৪ হাজার বছর ঘুমিয়ে’ থাকার পর প্রাণী’টি জেগে ওঠায় বি’স্ময় প্রকাশ করেছেন বিজ্ঞানীরা। এত দি’ন জীবন-মৃত্যুর মধ্যবর্তী অবস্থা’য় ছিল জীবটি।

সম্প্রতি সুদূর উত্তর ‘সাইবেরিয়ার আলাজেয়া নদীর তীর থে’কে নমুনা সংগ্রহ করে এই প্রাণীটি খুঁ’জে পান বিজ্ঞানীরা। এই জীবটি ‘রটিফার প্রজাতির। এক ধরনে’র আণুবীক্ষণিক জীব। বহু’কোষী এই জীবটির ব্যতিক্রমী ক্ষ’মতা রয়ে’ছে।

রটিফার প্রজাতি’র এই প্রাণীটি ১৬৯৬ সালে ‘প্রথমে খুঁজে পান বিজ্ঞানী জন হ্যা’রিস। জীবটি সর্বোচ্চ আ’ধ মিলিমিটার দী’র্ঘ হতে পারে।’ এদের মুখের কাছে চা’কার মতো অংশ থাকা’য় হুইল জীবও ব’লা হয়।

প্রতিকূল পরি’বেশে এরা নিজেদের সমস্ত জৈবি’ক ক্রিয়া স্বেচ্ছায় বন্ধ করে দিতে পারে’। এভাবে তারা মৃতে’র মতো থেকে যে’তে পারে। এই ‘জীবটির হাজার বছর ঘুমি’য়ে থাকার প্রমাণ এই প্রথম নয়। এর আগেও ‘এর প্রমাণ পেয়েছেন বি’জ্ঞানীরা। কিন্তু এবার বিষয়’টি তারা নিজ চো’খে দেখার সু’যোগ পেল।’

প্রাণীটি হিমা’ঙ্কের ২০ ডিগ্রি সেলসিয়াস নিচের’ তাপমাত্রাতেও এক দশক ঘুমি’য়ে কাটাতে পারে। ‘কিন্তু এ বার নিজের ঘু’মের যাবতীয় সব’ রেকর্ড ভেঙে ফে’লেছে।’

এমনকি গবেষ’ণাগারে নমুনাটি আনার পর বি’জ্ঞানীরা দেখেছেন, অনুকূল পরিবে’শে সেটি আবার ‘অযৌন জনন পদ্ধতিতে বংশবি’স্তারও করতে’ সক্ষম। বিজ্ঞানীদে’র এই গবেষণা ‘কারেন্ট বা’য়োলজি’ নামে এক’টি জার্নালে প্রকাশি’ত হয়ে’ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *