জলবায়ু পরিবর্তন মহামারীর ঝুঁকি বাড়াচ্ছে: গবেষণা

Spread the love

বার্তাবহ চাঁদপুর ডেস্ক: বিশ্বে’র ২২০ টিরও বেশী চিকিৎ’সা বিষয়ক জার্নাল একযোগে এ’কটি সম্পাদকীয় প্রকাশ ‘করেছে। এতে জলবায়ু পরিবর্তনে’র ভয়াবহ প্রভা’ব প্রতিরোধে সরকারকে’ অগ্রাধিকার ভিত্তিতে কা’জ করা এবং জীবনযাত্রার মৌলি’ক বিষয়গুলোতে আমূল পরিবর্তন ‘আনার আহ্বান জানা’নো হয়েছে। খবর, নিক্কি এশিয়া’র।

নভেম্ব’রে অনুষ্ঠিতব্য সম্মেলনে’র পূর্বে দেয়া’ এই সতর্কবার্তায় বলা হয়, পরিবেশগত ক্ষতি বৈশ্বিক জনস্বাস্থ্যের জন্য’ অনেক বড় হুমকি। তাপ’মাত্রা বৃদ্ধি এ’বং ‘প্রকৃতির ধ্বংসের কা’রণে ইতোমধ্যেই মানবস্বা’স্থ্য মারাত্মকভাবে ক্ষতি’গ্রস্ত হয়েছে।

বৈশ্বি’ক উষ্ণতা ইতিমধ্যেই মানুষের স্বাস্থ্যের ওপ’র এতটাই প্রভাব ফেলেছে যে, ক’রোনা মহামারী মোকাবে’লাসহ চলমান বৈশ্বিক অ’ন্যান্য ইস্যু নিয়ে কাজ করা অ’বস্থায় জল’বা’য়ু পরিবর্তনে’র জরুরী পদ’ক্ষেপ স্থগিত করা যাবে’ না। শিল্প-পূর্বব’র্তী যুগের পর থেকে তাপমা’ত্রা প্রায় ১.১ ডিগ্রী সেল’সিয়াস (৩৪ ডিগ্রী ফারেন’হাইট) বেড়েছে। এর ফলে স্বাস্থ্যগত সমস্যা দে’খা দিয়েছে। গত ২০ বছরে ৬৫ বছরের’ বেশি বয়সের মা’নুষের ম’ধ্যে তীব্র তাপদাহ স’ম্পর্কিত মৃত্যুহার ৫০ শ’তাংশের বেশি বেড়ে’ছে।

উচ্চ তাপমা’ত্রা পানিশূন্যতা, রেনাল ফাংশন এ’র ক্ষতি, ডার্মাটোলজিক্যাল ম্যালি’গন্যান্সি, গ্রীষ্মকালীন সংক্রমণ, মানসিক ‘স্বাস্থ্যের ওপর বি’রুপ প্রভাব, গর্ভা’বস্থার জ’টিলতা, অ্যালার্জি এবং কার্ডিওভা’সকুলার ও পালমোনারি রোগ এবং মৃ’ত্যুহার বাড়িয়ে দিয়েছে।’ এছাড়া এটি কৃষিক্ষেত্রে ফসল ‘উৎপাদন হ্রাসে’ও কারণ এবং অপুষ্টি কমিয়ে আনা’র লক্ষ্যমাত্রাকে ‘ব্যাহত করে’।

এই প্রভাবগু’লোর সবচেয়ে বড় ভূক্তভোগী সংখ্যালঘু, শি’শু এবং দরিদ্র জনগোষ্ঠি। এবং এটি ‘কেবলমাত্র ‘শুরু।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *