প্রতি ৪০ সেকেন্ডে একজন আত্মহত্যা করে

Spread the love

বার্তাবহ চাঁদপুর ডেস্ক: সারা বিশ্বে প্রতি বছর আ’ত্মহত্যা করে মারা যায় ৮ লাখ মানুষ। এই হি’সেবে বিশ্বে প্রতি ৪০ সেকেন্ডে আত্মহত্যা’ করছেন একজন। এ’র মধ্যে বাংলাদেশের রয়ে’ছে প্রায় দশ হাজার মা’নুষ।

আত্ম’হত্যা প্রতিরোধে মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে শুক্র’বার সকালে ‘রাজধানীর পুরানা পল্টনে’ ইকোনমিক রিপো’র্টার্স ফোরাম হলে “বি’শ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস” উপলক্ষে ব্রাইটার’টুমরো ফাউন্ডেশন (বিটিএফ) আয়ো’জিত আলোচনা সভা’ ও পুরস্কার বিত’রণী অনুষ্ঠানে এ’সব তথ্য জানান আলোচকেরা৷’

এ সময় আলোচ’করা বলেন, বিশ্বে ১৪ থেকে ২৯ বছ’র বয়সীদের মৃত্যুর দ্বিতীয়’ বৃহত্তম কারণ ‘আত্মহত্যা।

বিশ্ব আত্মহত্যা’ প্রতিরোধ দিবসকে কেন্দ্র করে মাসব্যাপী আত্মহত্যা প্রতিরো’ধমূলক ছোটগল্প, প্রবন্ধ ও ‘পোস্টার ডিজাইনিং প্র’তিযোগিতার আয়োজন করে ব্রাইটার ‘টুমরো ফাউন্ডেশন।’ কাজের মাঝে জা’গাই আশা’ প্রতিপাদ্য রেখে ‘আলোচনা সভা ও পুরস্কার বিত’রণী অনুষ্ঠানে’র আয়োজনের মধ্য দিয়ে সং’গঠনটির মাসব্যাপী কর্ম’সূচির সমাপ্ত হয়ে’ছে আজ।

মাসব্যাপী এ প্রতিযো’গিতায় অংশ নেন ৪৩০ জন প্রতিযোগী। এদের ‘মধ্যে ১৩৪ জন ছোটগল্প, ৯৭ জন প্রবন্ধ ও ‘১৯৯ জন পো’স্টার ডিজাইনিংয়ের জন্য প্রতিযো’গিতা করেন। প্রাথমিক বাছাইয়ের পর ভোটে’র মাধ্যমে বিজয়ী নির্ধারণ ক’রা হয়।

অনুষ্ঠানে প্রধান অতি’থি হিসেবে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপচা’ অধ্যাপক ড. আ আ’ ম স আরেফিন সিদ্দিক।’ বিশেষ অতি’থি হিসেবে ছিলেন ঢাকা বিশ্ববি’দ্যালয়ের বাংলা বিভাগের চেয়ারম্যান অধ্যাপ’ক ড. সৈয়দ আজিজু’ল হকসহ অন্যান্য’রা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *