শিক্ষাপ্রতিষ্ঠানে সমস্যা হলে জানানোর নির্দেশ মাউশির

Spread the love

বার্তাবহ চাঁদপুর ডেস্ক: দেড় ‘বছর বন্ধ থাকার পর আ’জ রোববার (১২ সেপ্টেম্বর’) থেকে খুলে দেওয়া হয়েছে সব’ শিক্ষাপ্রতিষ্ঠান। শি’ক্ষাপ্রতিষ্ঠান খু’লে দেওয়া হলে’ও শিক্ষক-শিক্ষার্থীসহ সংশ্লিষ্ট’ সবাইকে স্বাস্থ্যবিধি মানতে কঠোর ‘নির্দেশনা দেওয়া হয়েছে। এরপরই যদি ‘শিক্ষাপ্রতিষ্ঠানে কোনো ধরনে’র সম’স্যার সৃষ্টি হয় তা জা’নতে নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চ ‘শিক্ষা অধিদপ্তর (‘মাউশি)।

রোব’বার মাউশির মহাপরিচালক স্বাক্ষরি’ত এক নির্দেশনার এ’ তথ্য জানানো’ হয়েছে’।

নির্দেশনা’য় বলা হয়েছে, কোভিড-১৯ অতিমারির সং’ক্রমণ কমে আসলেও তা স’ম্পূর্ণ নির্মূল হয়নি। এ অবস্থা’য় শিক্ষা প্রতিষ্ঠান খোলার’ পর শিক্ষা প্রতিষ্ঠানে কো’ভিড-১৯ এর কারণে কোনো প্রকার সমস্যা’র উদ্ভব হলে, তা দৈনিক ভিত্তিতে জা’না এবং তাৎক্ষণিকভা’বে সমস্যা স’মাধানের উদ্যোগ ‘নেওয়ার লক্ষ্যে একটি ‘মনিটরিং ছক ‘প্রণয়ন করা ‘হয়েছে।

প্রতিদি’ন বিকাল ৪টার মধ্যে সব আঞ্চলিক প’রিচালক, আঞ্চলিক উপপরি’চালক (মাধ্যমিক) ও জেলা শিক্ষা ‘কর্মকর্তাদের তাদের’ আওতাধীন ‘স্কুল ও কলেজ (সরকারি-‘বেসরকারি) মনিটরিং করে সমস্যা চিহ্নিত প্রতিষ্ঠানের ‘তথ্য মাউশির ‘মনিটরিং অ্যা’ন্ড ইভ্যালুয়েশ’ন উইং’য়ে পাঠা’তে বলা হয়েছে।

এদিকে’ শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর তার ‘কার্যক্রম সম্পর্কে নজ’রদারি করতে সাংবাদিক’দের আহ্বান জানিয়ে’ছেন শিক্ষামন্ত্রী’ দীপু মনি।

নজর’দারির জন্য প্রত্যেক জেলায় একটি নিয়ন্ত্র’ণ কক্ষ খোলা হয়েছে জানিয়ে তি’নি বলেন, কন্ট্রোল রুমের’ নম্বরগুলো সবা’ইকে জানিয়ে দেও’য়া হবে। যে কেউ এসব ‘নম্বরে ফোন করে যদি জানা’, কোনো শিক্ষা প্রতিষ্ঠা’নে কোনো রক’ম সমস্যা আছে; আমরা তা সমাধা’নের ব্য’বস্থা ‘নেব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *