চলতি মাসে আসছে ঘূর্ণিঝড়

Spread the love

বার্তাবহ চাঁদপুর ডেস্ক: গত মাসে’র তুলনায় চলতি মাসে আব’হাওয়ার বেশ তারতম্য লক্ষ্য করা’ যাচ্ছে। এ মাসেই বঙ্গোপসাগরে এক’টি ঘূর্ণিঝড়ের আভা’স দেখে’ছে বাংলাদেশ আব’হাওয়া অধিদপ্তর। একইসঙ্গে ‘স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টি ‘হবে।

রোব’বার (৩ অক্টোবর) আবহাওয়া অধিদপ্তরের পরি’চালক ও বিশেষজ্ঞ কমি’টির চেয়ারম্যান সামছুদ্দিন আহমে’দের সভাপতিত্বে দীর্ঘ’মেয়াদি পূর্বাভাসে এ তথ্য ব’লা হয়েছে’।

বিশে’ষজ্ঞ কমিটির দেয়া অক্টোবরের পূর্বাভাস প্রতিবে’দনে বলা হয়েছে, এ মাসে দেশে স্বাভাবি’কের চেয়ে বেশি বৃষ্টিপাত হতে পা’রে। একইসঙ্গে’ বঙ্গোপসাগরে ১ থেকে ‘৩টি লঘুচাপ সৃষ্টি হতে পারে, এরমধ্যে একটি ঘূর্ণি’ঝড়ে রূপ নিতে পা’রে।

অক্টোবর মা’সের শেষার্ধে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুপ্রবাহ ‘(বর্ষা) বাংলাদেশ থেকে বিদায় নি’তে পারে। অক্টোবর মাসে দেশের’ প্রধান নদ-নদী’তে স্বাভাবিক প্রবাহ বি’রাজমান থাকতে ‘পারে।

অধি’দপ্তরের তথ্যমতে, আগামী দুই দিন বৃষ্টিপাতের ‘পরিমাণ বাড়তে পারে। গত ২৪ ঘণ্টায় দেশে’র সর্বোচ্চ তাপমাত্রা ছিল চাঁদপুরে, ৩৫ দ’শমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। ঢা’কায় ছিল ৩৫ দশমিক ২ ডিগ্রি সে’লসিয়াস। সর্বোচ্চ বৃষ্টিপাত রেক’র্ড করা হয়েছে তেঁতুলি’য়ায় ১০১ মিলিমিটা’র। ‘দেশের অভ্যন্তরী’ণ নদী বন্দরসমূহের জন্য কোন সতর্কবার্তা নেই’ এবং কোন সংকেতও দে’খাতে হবে ‘না।

আবহাওয়া অ’ধিদপ্তরের পরিচালক বলেন, সেপ্টেম্বর মাসে সার্বিকভাবে ‘বাংলাদেশে স্বাভাবিকের ‘চেয়ে ২৯ দশমিক ৫ শতাংশ ‘কম বৃষ্টিপাত ‘হয়েছে। তবে খুলনা ও ব’রিশাল বিভাগে স্বাভাবিক বৃষ্টি হয়েছে। একই সঙ্গে সেপ্টে’ম্বরে দেশের সর্বোচ্চ তা’পমাত্রা স্বাভাবিকের’ চেয়ে ১ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস এ’বং সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ‘২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়া’স বেশি ছিল।

সক্রিয় মৌসু’মি বায়ুর প্রভাবে ১ ও ২, ১৪ ও ১৫ এবং ১৮ ও ১’৯ সেপ্টেম্বর সারাদেশে বিচ্ছিন্নভা’বে মাঝারি ধরনের ভা’রি থেকে ভারি বর্ষ’ণ হয়। দৈনিক সর্বোচ্চ বৃষ্টি’পাত ১৯৩ মিলিমিটার সন্দ্বীপে (১৮’ সেপ্টেম্বর) রেকর্ড’ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *