তিউনিসিয়ায় নতুন সরকার ঘোষণা

Spread the love

বার্তাবহ চাঁদপুর ডেস্ক: তিউনি’সিয়ার প্রেসিডেস্ট কা’ইস সাঈদ নতুন সরকা’রের অনুমোদন দিয়েছে’ন। দেশটির নবনিযুক্ত ‘প্রধানমন্ত্রী হিসেবে দা’য়িত্ব গ্রহণ করে’ছেন নাজলা’ বাউডেন রোমধানে। তিউনিসিয়ার’ সাবেক প্রধানমন্ত্রীকে ব’রখাস্ত এবং সংসদ স্থগিত করার ১১ ‘সপ্তাহ পর এমন সিদ্ধান্ত নি’লো দে’শটির প্রেসিডে’ন্ট কাইস সাঈদ’।

গত ২৫ জুলাই ‘সাবেক প্রধানমন্ত্রীকে বরখাস্ত করা’র পর যখন তিনি বি’চারিক ক্ষমতা প্রদান করেন’ তখন দেশটির বি’রোধী দলীয় নে’তারা এটিকে অভ্যুত্থান বলে অবিহিত ‘করেছিল। আজ সোমবার দেশটির রাষ্ট্রী’য় টিভি চ্যানেলে সম্প্রচারিত এক ‘অনুষ্ঠানে তিনি ব’র্তমান’ সরকার এবং তার মন্ত্রীপ’রিষদের নাম ঘোষণা’ করেন।

প্রেসিডেন্ট কাই’স সাঈদ ঘোষণার মাধ্যমে ব্যাংক কর্মকর্তা’ সমীর সাইদকে অ’র্থনীতি ও পরিকল্পনা মন্ত্রী হিসেবে মনোনীত করে’ন। তৌফি’ক চারফেদ্দিন’কে স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে মনোন’য়ন দেন তিনি। এছাড়াও” আগে থেকেই পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ দি”য়েছিলেন ‘সমান জেরা’ন্দিকে এবং স্বরাষ্ট্রমন্ত্রী হি’সেবে তৌফিক চারফে’দ্দিনকে।

এদিকে তিউনি’সিয়ার প্রেসিডেন্ট ‘কাইস সাইদের বি’রুদ্ধে বিক্ষোভ করেছেন হাজা’র হাজার তিউনিসীয় নাগরি’ক। গতকাল’ রবিবার রাজধানী ‘তিউনিসে এই বিক্ষো’ভের আয়োজন করেন তা’রা। বিক্ষোভকারীরা তিউনিসের হাই’রুদ্দিন পাশা স্ট্রিটে এসে’ জড়ো হন ‘এবং পরে ‘হাবিব বুরগুইবা অ্যাভিনিউ’ অভিমুখে পদযাত্রা ক’রেন। এ সময় বিক্ষোভকারী’রা ‘সংবিধান, স্বাধীনতা, জা’তীয় সম্মান’, ‘অভ্যুত্থান ‘ব্যর্থ হোক’, ”জনগণ প্রেসিডেন্টের পদ’ত্যাগ চায়’ লিখিত ব্যানার ও তিউ’নিসিয়ার পতাকা বহন করে’ন। বিক্ষোভস্থলে নিরাপত্তা বাহি’নীর বিপুল সদস্য ‘মোতা’য়েন ছিলে’ন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *