স্কুলের বার্ষিক পরীক্ষার তারিখ ঘোষণা, রয়েছে কিছু শর্ত

Spread the love

বার্তাবহ চাঁদপুর ডেস্ক: ষষ্ঠ থে’কে নবম শ্রে’ণিতে বার্ষিক’ পরীক্ষা শুরুর তা’রিখ জানিয়েছে মা’ধ্যমিক ও উ’চ্চশিক্ষা অধিদপ্তর-মাউশি। সে’ইসঙ্গে দশম শ্রে’ণির নির্বা’চনী পরীক্ষা নেয়ার নি’র্দেশও দেয়া হয়েছে’।

আগামী ২৪ ন’ভেম্বর থেকে শুরু হয়ে’ পরীক্ষা চলবে ৩০ নভে’ম্বর পর্যন্ত। দশম শ্রেণির’ শিক্ষার্থীদেরও নির্বাচনী ‘পরীক্ষায় অং’শ নিতে ‘হবে।

বুধবার মাধ্য’মিক ও উচ্চশিক্ষা অধিদপ্ত’রের (মাউশি) মহাপরি’চালক সৈয়দ মো. গোলাম ফা’রুকের সই ক’রা অফিস ‘আদেশে এ’ই বি’ষয়টি জানানো হয়ে’ছে।

অফিস আ’দেশে উল্লেখ করা হয়, কেব’ল তিন বিষয়ে ষষ্ঠ’ থেকে দশম শ্রেণি’তে পরীক্ষা নেয়া হবে। ‘বিষয়গুলো হলো বাং’লা, ইংরেজি’ ও সাধারণ গণিত। ৫০ ন’ম্বরের পরী’ক্ষা হবে দে’ড় ঘণ্টা’য়।

তিনটি বিষ’য়ের মধ্যে বাংলা ও’ সাধারণ গণিতে’ ৩৫ নম্বর থাকবে লি’খিত পরীক্ষায়, ১’৫ নম্বর থাকবে এম’সিকিউয়ে। ‘তবে ইংরেজি’তে’ প্র’থম পত্রে ৩০ নম্বর ও দ্বিতী’য় পত্রে থাকবে ২০ ন’ম্বর।

এর সঙ্গে ‘অ্যাসাইনমেন্টে’ ৪০ ও স্বাস্থ্যবি’ধিতে থাকবে ‘আরও ১০ নম্বর।’

এতে বেশ ‘কিছু শর্তের উ’ল্লেখ র’য়েছে।

যেসব অ’ধ্যায় থেকে অ্যাসাইনমে’ন্ট (বাংলা, ইংরে’জি ও সাধারণ গণিত বিষ’য়) দেয়া হয়েছে, সেসব ‘অধ্যায় এবং গত ১’২ জানুয়ারি’ থেকে শ্রেণিকক্ষে যে’সব অধ্যায় পড়ানো ‘হয়েছে, তার ওপরই হবে’ এই পরী’ক্ষা।

প্রত্যেক শিক্ষা’র্থীর বার্ষিক পরীক্ষার নম্বরের ‘স’ঙ্গে চলমান সকল বিষয়ের অ্যাসাই’নমেন্টের ওপর ৪০ নম্বর যো’গ করতে’ হবে।

বার্ষিক পরীক্ষা’য় সপ্তম শ্রেণি থেকে দশ’ম শ্রেণির শিক্ষার্থীদের’ ক্ষেত্রে পরিষ্কার প’রিচ্ছন্নতা কার্যক্রমে অংশগ্রহণ ও ‘স্বাস্থ্যবিধি মে’নে চ’লার ওপর আরও ১০ নম্বর’ যোগ করতে ‘হবে’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *