অস্থির মুরগির বাজার

Spread the love

বার্তাবহ চাঁদপুর ডেস্ক: উত্ত’রাঞ্চলে সবচেয়ে বেশি পোল্ট্রি’ উৎপাদনকারী এলাকা নওগাঁ ও জয়পুর’হাটেই এক সপ্তাহের ব্যবধানে’ মুরগির দাম বেড়েছে ‘বেড়েছে ৪০ টাকা পর্যন্ত। মূলত সারা দে’শব্যাপী এ সপ্তাহের শুরু থেকেই ‘ঊর্ধ্বমুখী ছিল পোল্ট্রির বাজা’র। সোনালি ও লে’য়ারেও দাম বেড়েছে কে’জিতে ২০ থেকে ৩০ টাকা। এমন ‘অবস্থায় খামারিরা বলছেন, বাজার’দর স্থিতিশীল রাখতে সরকার’কে উৎপাদন খরচ কমানো’র উদ্যোগ নি’তে হবে।

সংকটে’র অজুহাতে বাজা’র দর চড়া। অন্যদিকে আয়-ব্যয়ের ‘হিসেব মেলাতে না পারায় চ’রম অস্বস্তিতে ভোক্তা’রা। দুষছেন ব্যব’সায়ী ও আড়তদার’দের। আর আড়তদারদের দা’বি, খামারে দাম বেড়েছে তাই ‘বাজারে পোল্ট্রির দাম ‘ঊর্ধ্বমুখী’।

উৎপাদক’রা বলছেন, লকডাউনের পর কয়েক ‘দফায় ভূট্টা ও সয়া’বিনের দাম বেড়েছে। খা’মারি ফিরোজ হোসেন ‘এর জন্য দায়ী ‘করেন সরকারি নজরদারির অ’ভাবকে। বাজার দর স্থিতিশীল রাখ’তে প্রশাসনের নজরদারি ও শক্ত ‘পদক্ষেপ জরুরি বলে’ মনে করেন ভো’ক্তারাও।

তবে পোল্ট্রির ‘খাবার স্বল্পমূল্যে সহজলভ্য করার ল’ক্ষ্যে সরকার সয়াবিন ‘মিল বিদেশে রফতানি বন্ধ’ করে দিয়েছে। এর ফলে’ খামারি’রা পোল্ট্রির খাদ্য ‘সংকটে ভুগবে না বলে আশা তাদের। ত’বে এখনই এই উ’দ্যোগের কোনো সুফল পাওয়া’ যাচ্ছে না। সুফ’ল পেতে খামা’রি এবং ভোক্তাদের কতদি’ন অপেক্ষা’ করতে হয়, তাই’ এখন দেখার ‘বিষয়।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *