ডলফিন হত্যাকারীদের তথ্য দিলে পুরস্কার

Spread the love

বার্তাবহ চাঁদপুর ডেস্ক: ডলফি’ন সংরক্ষণে সরকার সর্ব’দাই সচেষ্ট উল্লেখ করে পরি’বেশ, বন ও জলবায়ু পরিবর্তনম’ন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, এ বি’ষয়ে সরকার আন্তরিকভাবে কাজ ক’রছে কিন্তু অনেকে তেল সংগ্রহসহ’ বিভিন্ন কারণে ডলফিন হত্যা ‘করে। যারা বন অধিদপ্তরকে ড’লফিন হত্যাকারী’র তথ্য দেবেন তাদের পুর’স্কার দেওয়া হ’বে।

রোববা’র (২৪ অক্টোবর) আন্তর্জাতিক মিঠাপানির ডলফিন’ দিবস-২০২১ উপলক্ষে ব’ন অধিদপ্তরে আয়োজিত আলোচনা স’ভায় প্রধান অ’তিথির বক্তব্যে তি‌নি এস’ব কথা ব’লেন।

বনমন্ত্রী ‘বলেন, সুন্দরবনের ডলফিন সংরক্ষণের জ’ন্য সাতটি ডলফিন কনজারভেশন দল গঠন ক’রা হয়েছে, অন্যান্য এলাকায়’ও এ ধরনের ‘টিম গঠন করা হবে। জেলেসহ ‘সংশ্লিষ্টদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। ডল’ফিন সংরক্ষণের লক্ষে এ যাবত সরকা’র দেশে নয়টি অ’ভয়ারণ্য’ ঘো’ষণা করেছে। অন্যান্য এলা’কায়ও এটি ঘোষণা করা হ’বে।

বন্যপ্রাণী (সংর’ক্ষণ ও নিরাপত্তা) আইনে ডলফিন হত্যার অপ’রাধের পুনরাবৃত্তি ঘটালে ৫ বছর পর্য’ন্ত কারাদণ্ড অথবা সর্বো’চ্চ ৫ লাখ টাকা পর্য’ন্ত অর্থদণ্ড অথবা উভ’য় দণ্ডের বিধান অন্তর্ভুক্ত করা’ রয়েছে বলেও’ জানান’ তিনি।

আলোচ’না সভায় সভাপতিত্ব করেন’ বন অধিদপ্তরের প্র’ধান বন সংরক্ষক মো. আমীর হোসাইন’ চৌধুরী। এতে বিশেষ অতি’থি হিসেবে বক্ত’ব্য রাখেন পরি’বেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণাল’য়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার’, সচিব মো. মোস্ত’ফা কামাল ও অতিরিক্ত সচিব (‘প্রশাসন) ইকবাল ‘আব্দুল্লাহ হারুন ‘প্রমু’খ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *