আগামীকাল আপনার ফেসবুক অ্যাকাউন্ট কেন বন্ধ হবে

Spread the love

বার্তাবহ চাঁদপুর ডেস্ক: ইতো’মধ্যে গণমাধ্যমে’র খবরে অনেকে জানা গেছেন ২৮ অক্টোবর কিছু ‘অ্যাকাউন্টের বিরুদ্ধে কঠোর ‘অবস্থানে যাচ্ছে সামাজিক ‘যোগাযোগমাধ্যম ফে’সবুক। বলা হচ্ছে ‘ফে’সবুক প্রটেক্ট’ অপশনটি ‘সচল না করলে অ্যাকাউন্ট ব’ন্ধ করে দেওয়া হবে। এ’তে অনেকে’ই চিন্তায় পড়ে গেছেন। ভাবছেন ‘ফেসবুক ‘প্রটেক্ট’ কি? কীভাবে এটি চা’লু করা যাবে? শুধু এ কারণেই ফে’সবুক অ্যাকাউন্ট বন্ধ হবে’ নাকি আরও কারণ’ আছে? আসুন জেনে নে’ওয়া যাক বিষয়টির ‘বিস্তারি’ত।

ফেসবু’ক ব্যবহারের কিছু নির্দিষ্ট শর্তাব’লি রয়েছে। এরমধ্যে ভুয়া নামে আইডি’ খুললে, অন্য কারও পরিচয়ে অ্যাকা’উন্ট খুললে, অবৈধ কি’ছু পোস্ট করলে, ‘কমিউ’নিটি স্ট্যান্ডার্ড’ লঙ্ঘন করলে, কিংবা কা’উকে হয়রানি করলে বন্ধ হতে পারে আপনার অ্যাকা’উন্ট। সেটা ২৮ তারিখে হতে’ পারে যদি আপনার অ্যাকাউ’ন্টে ত্রুটি পাওয়া যায়।

এবার আ’সা যাক ‘ফেসবুক প্রটেক্টের’ বিষয়ে। সব ব্যবহারকা’রী ইচ্ছা করলেই ‘ফেসবুক প্রটেক্ট’ সচল করতে পারবেন না’। শুধু তারাই চালু ‘করতে পারবেন, যাদেরকে’ ফেসবুক প্রটেক্ট চালু ক’রতে নোটিফি’কেশন পাঠানো হবে।’

‘ফেসবুক’ প্রটেক্ট’ সেবাটি প্রসঙ্গে প্রতিষ্ঠানটি জানায়’, এটি মূলত হ্যাকিং থেকে রক্ষা পেতে বা’ড়তি সুরক্ষা দেবে। ইতোম’ধ্যে বাংলাদেশে অ’নেক ব্যবহারকারী সে’বাটি সচল করার জন্য নোটি’ফিকেশন পেয়েছেন। ফেসবুকের’ পক্ষ থেকে এক বার্তায় তাদে’রকে জানানো হ’য় ২৮ বা ৩০ অক্টোবরের মধ্যে ‘ফেসবুক প্রটেক্ট সচল না ‘করলে তাদের অ্যাকাউন্ট বন্ধ ‘করা না হলেও ল’কড করে ‘রাখা হবে।

‘ফেসবুক প্রটেক্ট’ সচল করলে ব্যব’হারকারীকে অ্যাকাউন্টের নিরাপত্তা জোরদা’র করতে নির্দেশনা দেওয়া হ’বে, যেমন টু-ফ্যাক্টর’ অথেনটিকেশন ‘চালু করা। এছাড়া পেজের অ্যা’ডমিন হোলে পোস্ট পাবলিশের ন’তুন করে অনুমোদন প্র’ক্রিয়ার মধ্য দিয়ে যেতে’ হবে। যারা অ্যাডমিন তা’দের অবশ্যই একটির ‘বেশি অ্যাকাউন্ট রাখতে পারবেন না। তাদেরকে আসল ‘নাম ব্যবহার করতে হ’বে এবং টু-ফ্যাক্টর অথে’নটিকেশন চালু ‘করতে বলা হবে। পাশাপাশি ‘তিনি কোন দেশে আছেন, তা ‘জানাতে বলা হ’বে।

‘ফেসবু’ক প্রটেক্ট’ চালুর বার্তা না পেলে চি’ন্তিত হওয়ার কিছু নেই। আপনার ‘অ্যাকাউন্টের বাড়তি নিরাপত্তার’ জন্য এবং টু-ফ্যাক্টর ‘অথেনটিকেশন চালু করে রাখে’ন। ফেসবুকের পক্ষ থেকে বলা হয়েছে, যা’দের আইডি মনে করা হচ্ছে কোনো ধরনে”র হুমকির মুখে পড়’তে পারে তাদেরকেই বার্তা’ পাঠানো হ’চ্ছে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *