দশ ইঞ্চির কম ইলিশ ধরা যাবে না ৮ মাস

Spread the love

বার্তাবহ চাঁদপুর ডেস্ক: ইলিশের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে পদ্মা-মেঘনাসহ সারা দেশে ৮ মাসের জন্য জাটকা রক্ষা অভিযান শুরু হয়েছে। গতকা’ল সোমবার (১ নভে’ম্বর) ভোর ছয়টা থেকে’ আগামী ৩০ জুন পর্যন্ত ৮ মাসের জ’ন্য এই কার্যক্রম অব্যাহত’ থাকবে’।

এ সময় ১০ ইঞ্চির’ ছোট সকল জাটকা ধরা, ক্রয়-বিক্রয়, পরিবহন, বি’নিময় ও মজুত আইনত দণ্ডনীয় অপরাধ বলে বি’বেচিত হবে। চাঁদপুরে’র মতলব উত্তরের ষাটনল থে’কে হাইমচরের চরভৈরবী পর্যন্ত ৭০ কি’লোমিটার পদ্মা-মেঘনায় জাটকা রক্ষা’য় স্থানীয় প্রশাসন, কোস্টগা’র্ড, নৌপুলিশ ও মৎ’স্য বিভাগের সমন্বয়ে চালানো’ হবে সমন্বিত অভিযান’।

চাঁদপুর জেলা’ টাস্কফোর্সের উদ্যোগে সো’মবার সকালে আনুষ্ঠানিকভাবে জাটকা রক্ষা অভিযা’ন কার্যক্রমের উদ্বোধন ‘করে চাঁদপুর জে’লা মৎস্য বিভাগ। বিকে’ল পর্যন্ত চাঁদপুর সদর উপ’জেলার পদ্মা-মেঘনার নদী’ তীরবর্তী বিভিন্ন জেলে এলা’কায় মাইকিং করে ‘প্রচার প্রচা’রণা ও জেলেদে’র মাঝে লিফলেট বিতরণ করা হয়’। এ সময় উপস্থিত’ ছিলেন চাঁদপুর সদ’র উপজেলা সিনিয়র মৎস্য ক’র্মকর্তা সুদীপ ভ’ট্টাচার্য, সহকারী মৎস্য ক’র্মকর্তা মাহবুবুর রশিদ’সহ অন্যান্য কর্মকর্তা’বৃন্দ।

অভিযা’নের এই ৮ মাস জাটকা নিধন, পরিবহন,’ মজুদকরণ, বাজারজা’তকরণ ও ক্রয়-বিক্রয় সম্পূ’র্ণ নিষিদ্ধ করেছে ‘সরকার। ‘আইন অমান্যকা’রীদের বিরুদ্ধে ১ থেকে ২ বছ’র অথবা ৫ হাজার টাকা জ’রিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডি’ত করার বিধান রয়ে’ছে।

দেশের ‘মৎস্য আইন অনুযায়ী, এতদিন ‘জাটকার আকার ছিল নয় ই’ঞ্চি। কিন্তু সম্প্রতি সে আকা’র এক ইঞ্চি বাড়ানো হয়ে’ছে। এখন ‘জাটকা বলতে বোঝা’নো হবে দশ ইঞ্চি ‘মাপের বা’চ্চা ইলিশ।

মৎস্য অধিদ’প্তরের বরিশাল বিভাগীয় উপপরি’চালক আনিসুর রহমান তালুকদার ‘বলেছেন, এই সময়ের মধ্যে দশ ‘ইঞ্চির ছোট সকল ইলিশ’ ধরা, ক্রয়-বিক্রয়, পরিবহ’ন, বিনিময় ও মজুত আইনত দণ্ডনী’য় অপরাধ হিসেবে গণ্য হবে। এ সম’য় নদীতে ব্যবহা’রের জন্য জে’লেদের জালের ব্যাস বা ‘ফাঁসের গিঁঠের দূরত্ব সাড়ে পাঁচ সেন্টিমিটারের চাই’তে কম হলে জেল-জরিমানার বিধা’ন আছে আইনে। স্থানী’য় প্রশাস’ন, কোস্টগার্ড, নৌ-পু’লিশ ও মৎস্য বিভাগ মিলে সমন্বিত অভিযা’ন চালানো হবে। এ সময়ে নদীতে ভ্রা’ম্যমাণ আদাল’ত বসানো হবে’।

 

Leave a Reply

Your email address will not be published.