অতিরিক্ত ভাড়ায় যেতে হচ্ছে গন্তব্যে

Spread the love

বার্তাবহ চাঁদপুর ডেস্ক: এক লাফে’ ডিজেল ও কেরোসি’নের দাম লিটারপ্রতি ১৫ টাকা ‘বাড়ানোর প্রতিবাদে শুক্রবার (৫ নভে’ম্বর) সকাল থেকে শুরু হয়েছে’ পরিবহ’ন ধর্মঘট।’

প্রথমে বিভিন্ন জে’লায় খণ্ড খণ্ডভাবে গণপরিবহন ধর্মঘটের’ ডাক দিলেও পরে সেই ডা’কে একাত্মতা প্রকাশ করে’ছেন কেন্দ্রীয় পরিব’হন মালিক সমি’তি।

এতে শু’ক্রবার ভোর ৬টা থেকে সারাদেশে গ’ণপরিবহন চলাচল বন্ধ রয়েছে। আর তা’তে ভোগান্তিতে পড়েছেন’ সাধারণ যাত্রীরা। বা’সের ‘জন্য মোড়ে মোড়ে অপেক্ষা ক’রতে দেখা গেছে যা’ত্রীদের।

গণপরিব’হন বন্ধ থাকায় জরুরি প্রয়োজনে ‘যারা রাস্তায় বের হয়েছেন’, তাদের যেতে হচ্ছে সিএনজি, রি’কশা ও বাইকে চড়ে। তা’ই রাজধানীর ‘সড়কগুলো ছিলো সিএনজি ও ‘রিকশার দখলে। আর এই সুযোগে এ’সব পরিবহনের ভাড়া হয়ে গে’ছে তিন থেকে চারগুণ। ২০’ টাকার ভাড়া’ যেতে’ হচ্ছে ১০০ টাকা দিয়ে।

রাজধানীর কা’রওয়ানবাজার থেকে সদরঘাট যাওয়ার জ’ন্য অপেক্ষা করছিলেন ওমর ফারুক না’মের একযাত্রী। তি’নি জানান বাস না পে’য়ে বাইকে যাওয়ার জন্য’ দাম জিজ্ঞেস করলে বাইক ‘চালক ৩০০ টাকা ভাড়া দাবি করে’ন। কারওয়ানবাজার থেকে স’দরঘাটের পথ মাত্র ২০ মিনিটের, সেখানে’ সর্বোচ্চ ১৫০ টাকা ভাড়া হতে পারে কিন্তু তিনি ৩’০০ টাকা ভাড়া দাবি করছেন।’ অথচ, বাসে মাত্র ২০ থে’কে ২৫ টাকা’য় যাওয়া যেত।

তাছাড়া শুক্র’বার ঢাকায় সরকারি-বেসরকারি বেশ কয়েকটি নিয়োগ পরী’ক্ষা থাকায় সারাদেশ থেকে পরীক্ষা’র্থীরা ঢাকায় এসেছেন। কি’ন্তু সকালে পরীক্ষা কে’ন্দ্রে যাওয়ার পথে তারা বিপাকে পড়েন। রিকশা’, অটোরিকশা ও বাইক পাওয়া গেলে’ও ভাড়া গুনতে হচ্ছে চা’রগুণ ব’লে অভিযোগ করেন পরীক্ষার্থীরা।

বুধবার (৩ নভে’ম্বর) বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ’সম্পদ মন্ত্রণালয়ের একটি গেজে’টে ডিজেল ও কেরোসিনের দাম ‘লিটারপ্রতি ১৫ টা’কা বাড়ি’য়েছে সরকার। হঠাৎ করে ‘তেলের মূল্য বৃদ্ধি অযৌক্তিক। এই মূল্য বৃদ্ধি’র ফলে শুধু পরিবহন মালিকরা ন’য়, সারাদেশের ‘জনগ’ণই ক্ষতিগ্রস্ত হবে ব’লে মনে করেন ভুক্ত’ভোগী যাত্রীরা’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *