বেকায়দায় পরিবহন যাত্রীরা

Spread the love

বার্তাবহ চাঁদপুর ডেস্ক: ডি’জেল ও কেরোসিনের দাম বৃদ্ধির প্র’তিবাদে দ্বিতীয় দিনের মত সারা দেশে’ গণপরিবহণ ধর্মঘট চলছে। আজ শনিবা’র (০৬ নভেম্বর) সর’কারী অফিস বন্ধ ‘থাকলেও বেসরকারি অফিসে’র চাকরিজীবী ও জরুরি কা’জে বের হওয়া সাধারণ মানুষ পড়ে’ছেন চরম ‘দুর্ভোগে’। দীর্ঘক্ষণ অপে’ক্ষায় যাত্রীদের মাঝে ক্ষোভ’ দেখা দিয়েছে। এই দুর্ভো’গ চলার ঘোষণা র’য়েছে আগামী’কাল রোব’রও।

আজ শনি’বার রাজধানীর মোহাম্মদপুর’, মিরপুর, শাহবাগ, ধানমন্ডি, ফাম’র্গেট ও কারওয়ানবাজা’র এলাকা ঘুরে চরম দুর্ভো’গের চিত্র দে’খা গেছে। তা’দেরকে পায়ে হেঁটেই গন্তেব্যের উদ্দে’শ্যে যাত্রা করতে দেখা গেছে’। বিশেষ করে বৃদ্ধ, নারী’ ও শিশুরা পড়েছেন বেকায়দায়। পরি’বহন না থাকায়’ তাদেরকে পায়ে হেঁটে’ই যেতে দেখা ‘গেছে।

সিএনজিচা’লিত অটোরিকশা ও বি’কল্প পরিবহণ চালকরা সুযোগ বুঝে’ ভাড়া বাড়িয়ে দিয়েছেন কয়েক’গুণ। ফলে অনেকে ‘বিকল্প ‘উপায়ে গন্তব্যে যে’তে চাইলেও বিড়’ম্বনায় পড়ছে’ন যাত্রীরা।

গতকালই ‘পরিবহণ শ্রমিকরা ‘বলেছেন, বাড়তি মূল্যের সা’থে ভাড়া সমন্বয় না করলে ধর্ম’ঘট চলবে। আর রোববারের’ বৈঠকের আ’গ পর্যন্ত ধর্মঘট প্রত্যাহার’ করা হবে না বলে জানিয়েছেন ‘সড়ক পরিবহণ মালিক গ্রুপের ‘মহাসচিব মনজুর আল’ম।

এদিকে, রোববার বিআ’রটিএ’র ভাড়া পুনঃনির্ধারণ ‘কমিটির বৈঠক থেকে পরি’বহণ ধর্মঘটের বিষয়ে শান্তিপূর্ণ সমা’ধান আসতে ‘পারে ‘বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী। তি’নি বলেন, আন্তর্জাতিক বা’জারের সাখে সামঞ্জস্য রেখেই’ ডিজেল আর কেরোসিনে’র দাম বাড়ানো হয়েছে।’

কোনও আলোচ’না ছাড়াই জ্বালানি তেলের দাম বৃদ্ধিতে ক্ষুদ্ধ প’রিবহণ মালিক সমিতির নেতা’কর্মীরা। জ্ব’লানি তেলের ‘মূল্য বৃদ্ধি’তে ভাড়া সমন্বয়ের দাবি বাস’ মালিক-শ্রমিকদের। আর জ্বালানি তেলে’র দাম বৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানিয়ে’ছে বাংলাদেশ ট্রাক-কাভা’র্ডভ্যান মালিক সমিতির নেতারা।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *