চতুর্থ শিল্প বিপ্লবে নেতৃত্ব দিতে চায় বাংলাদেশ

Spread the love

বার্তাবহ চাঁদপুর ডেস্ক: প্রধান’মন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদে’ষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, চতুর্থ ‘শিল্প বিপ্লবে বাংলাদেশ নেতৃত্ব ‘দিতে চায় এবং সে ‘অনুযায়ী বাংলাদে’শ এগিয়ে ‘যাচ্ছে।

বৃহস্পতি’বার সন্ধ্যায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘(বিআইসিসি) ওয়ার্ল্ড কং’গ্রেস অন ইনফরমেশ’ন টেকনোলজির ‘মিনি’স্ট্রিয়াল কনফারেন্সে’ ভার্চুয়ালি ‘দেওয়া মূল বক্তব্যে তিনি’ এ ক’থা’ বলেন।

বাষ্পীয় ইঞ্জি’ন আবিষ্কার, বিদ্যুতের ব্যবহার এবং ট্রা’নজিস্টার আবিষ্কারে ব্যাপ’ক শিল্পায়ন সৃষ্টির এই তিন ঘটনা’কে তিনটি শিল্পবিপ্ল’ব হিসেবে চিহ্নিত করা হ’য়। এখন ডিজিটাল প্রযুক্তির নিত্যনতুন ‘উদ্ভাবনের পথ ধরে’ আসছে চতুর্থ শিল্প ‘বিপ্লব।

জয় বলেন, চ’তুর্থ শিল্প বিপ্লবের পথে বাংলা’দেশ এগিয়ে যাচ্ছে। বাংলাদেশে’র সেই সক্ষমতা আছে।’ চতুর্থ শিল্প বিপ্লবে ‘নেতৃত্ব দিতে ‘আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, ব্লক চেই’ন, আইওটি, ন্যানো টেকনোলজি, বায়োটেক’নোলজি, রোবটিকস, ‘মাইক্রোপ্রসেস’র ডিজাই’নের মত ক্ষেত্রগুলো’তে জোর দিচ্ছে ‘বাংলাদেশ।

চতুর্থ শিল্প’ বিপ্লবের পথে নেতৃত্ব দিতে সবাই’কে একসঙ্গে কাজ করার আহ্বান জানান প্রধানমন্ত্রীপুত্র’। তিনি বলেন, একসঙ্গে’ উদ্ভাবনে’র পথে একযোগে কাজ ‘করতে হবে, তা’হলেই ‘আমরা এগিয়ে যাব।’

বাংলাদেশে তথ্যপ্র’যুক্তি খাতে বিনিয়োগের আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রীর তথ্য ও যোগা’যোগ প্রযুক্তি উপদেষ্টা বলেন’, বিশ্বমানের সুযো’গ সুবি’ধা নিয়ে দেশে ৩৯টি হাইটে’ক পার্ক করা হয়েছে। এসব পার্কে’ বিনিয়োগে কর অব্যাহতি, বিদেশিদের জন্য শতভা’গ মালিকানা’র নিশ্চয়তা,’ আয়কর অব্যাহ’তিসহ নানা সুযোগ রাখা হয়েছে। বিদেশি বিনিয়োগকা’রীদে’র জন্য অনেক ধর’ণে’র সুবিধা দেওয়া’ হয়েছে।যারা ফ্যাক্ট’রি বা ত’থ্যপ্রযুক্তি খাতে বিনিয়োগে তৈরি অ’বকাঠামো সুবিধা নিতে চান, তারা এখা’নে বিনিয়োগ করতে’ পারেন।’

Leave a Reply

Your email address will not be published.