স্কুল-কলেজে মিলছে চকলেট ও কলম

Spread the love

বার্তাবহ চাঁদপুর ডেস্ক: বিশ্ব’জুড়ে করোনা সংক্রমণের থাবা এখন’ও থামেনি। বাংলাদেশ, ভারত ও ইউ’রোপীয় দেশগুলোতে প্রতি’নিয়ত মানুষ করোনা আক্রা’ন্ত হচ্ছে। তবে এরমধ্যেই ভারতে’ করোনা সুরক্ষা ব্যবস্থা ঠিক রেখে স্কুল ও কলেজ খুলেছে। স্বাস্থ্য সুরক্ষা’ মেনে স্কুল ও কলেজে’ আসা শিক্ষার্থীদের ‘চকলেট ও কলম দিয়ে ব’রণ করে নেও’য়া হচ্ছে।’

স্কুলের পাশা’পাশি খুলছে কলেজ। ভারতে বেথু’ন, স্কটিশ চার্চ, বঙ্গবা’সী, আশুতোষের মতো কলেজ’গুলি খুলে যাচ্ছে। তবে ‘সপ্তাহে সব দিন ‘ক্লাস হবে না কলেজগু’লিতে। কোন দিন কোন বিভাগের ক্লাস, তা’ ঠিক করছেন কলেজ ‘কর্তৃপক্ষ। কলেজে ক্লাস ক’রার ক্ষেত্রে অধিকাংশ কলে’জই জোর দিয়েছে টিকা’করণের কাজ চলছে। একটি টিকা নেওয়া ‘থাকলেই ক্লাস করা যাবে কিছু কলে’জে। কিছু কলেজে ক্লাস’ করতে গেলে টি’কার দু’টি ডোজ বাধ্য’তামূলক।

ভারতে ‘বারাসত গার্লস স্কুলে তাপমাত্রা মেপে’ ঢোকানো হয়েছে ছাত্রীদে’র। ঢোকানোর সময় প্র’ত্যেক ছাত্রীর হাতে এক’টি করে স্যানিটাই’জারের বোতল তুলে ‘দেওয়া হয়েছে। মেদিনীপুরে শিক্ষার্থীদের ‘স্বাগত জানান প্র’শাসক।

মঙ্গলবার (১৬ নভেম্বর) সকাল থেকে’ই স্কুলে পথে পা বাড়িয়েছেন নবম, দ’শম, একাদশ এবং দ্বাদশ ‘শ্রেণির শিক্ষার্থীরা। মে’দিনীপুর শহ’রের বিদ্যাসাগর বিদ্যাপীঠ ‘বালক এবং বালিকা বিদ্যালয়ের সামনে দেখা গেল ‘মেদিনীপুর পৌরসভার প্রশাসক সৌমেন খানকে। স্কু’লে আসা শিক্ষার্থীদের হাতে ফু’ল তুলে দিয়ে স্বাগত জা’নান তিনি।’

সরকারি এবং বেসরকা’রি স্কুল ও কলেজে আসা শিক্ষার্থীদে’র তাপমাত্রা পরীক্ষা করে স্যানিটা’ইজ করে তবেই স্কুলে প্রবেশ ‘করা হচ্ছে। শিক্ষার্থীদের স’কলের মুখে মাস্ক ‘ছিল।

করোনার ভয়াব’হ পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আসায় দেড় ব’ছর পর স্কুলে আসতে’ পারছেন শিক্ষার্থীরা। দীর্ঘদিন ‘পর শিক্ষক-শিক্ষি’কাদের সঙ্গে মুখোমুখি হওয়ার’ সুযোগ পাচ্ছেন তারা। শিক্ষা’র্থীদের এত দিন পর কাছে’ পেয়ে খুশি শি’ক্ষকরাও।

Leave a Reply

Your email address will not be published.