সড়কে শৃঙ্খলা ফেরাতে লাগবে ৩ বছর

Spread the love

বার্তাবহ চাঁদপুর ডেস্ক: সড়কে শৃঙ্খলা প্রতিষ্ঠায় রুট নির্ধারণ করে পরিবহন প্রতিষ্ঠানগুলোকে এক ছাতার নীচে আনার পরিকল্পনা পাঁচ বছরেও বাস্তবায়ন করা যায়নি। আগামী ১ ডিসেম্বর থেকে ঘাটারচর-কাঁচপুর রুটে বাস রুট র্যাশনালাইজেশন প্রকল্পের পরীক্ষামূলক চলাচল শুরুর পরিকল্পনা নেওয়া হয়েছে। এই অভিজ্ঞতা কাজে লাগিয়ে তিন বছরের মধ্যে রাজধানীর সড়কে শৃঙ্খলা ফেরানো সম্ভব বলে মনে করে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ।

ভাড়া নিয়ে যাত্রী-হেলপারের নিত্য বসচা বলে দেয় পরিবহন খাতের নৈরাজ্যের কথা। নির্দিষ্ট রুটের কোন গন্তব্যে একেক প্রতিষ্ঠানের বাস একেক রকম ভাড়া আদায় করে। শুধু ভাড়া নৈরাজ্য নয়, যত্রযত্র ওঠানামা, যাত্রী হয়রানি, ফিটনেসবিহীন যানবাহন, বেপরোয়া চালানো, মাদকাশক্তি সবই চলছে শৃঙ্খলার অভাবে।

বর্তমানে ঘাটারচর কাঁচপুরের পথে ১৩টি রুটের ৩৮২টি বাস চলাচল করছে। এই তথ্যই প্রমাণ করে রাজধানীর সড়ক পরিবহন ব্যবস্থা কতটা বিশৃঙ্খল। অথচ বিশ্বের যে কোন বড় শহরের গণপরিবহন ব্যবস্থা একটি ছাতার নীচে থাকে। সেই চিন্তা থেকে ২০১৬ সালে রাজধানীতে বাস রুট নিয়ে উদ্যোগ নেন প্রয়াত মেয়র আনিসুল হক। তার অকালমৃত্যুতে দেড় বছরের প্রকল্পটি পাঁচ বছরেও বাস্তবায়ন করা যায়নি।

অবশেষে আগামী ১লা ডিসেম্বর থেকে ঘাটারচর-কাঁচপুরকে একটি রুট হিসেবে নিয়ে প্রকল্পের পরীক্ষামূলক বাস্তবায়ন শুরু হতে যাচ্ছে। এই রুটে সবুজ রঙ এর ১২০টি বাস চলবে।

 

 

Leave a Reply

Your email address will not be published.