ফেসবুকে ভাইরাল বার্তাটি ভুয়া

Spread the love

বার্তাবহ চাঁদপুর ডেস্ক: “আগামীকাল থেকে নতুন ফেসবুক/মেটা নিয়ম শুরু হবে যেখানে তারা আপনার ছবি ব্যবহার করতে পারবে। ভুলে যা‌বেন না, আজ শেষ দিন! তাই একটা কাজ ক‌রে রাখুন। এটি আপনার বিরুদ্ধে মামলায় ব্যবহার করা যেতে পারে; আপনি যা কিছু পোস্ট করেছেন – এমনকি মেসেজ যা মুছে ফেলা হয়েছে। এতে কোন খরচ নেই, শুধু কপি করে পোস্ট করুন, পরে আফসোস করার চেয়ে ভালো হ‌বে। ইউসিসি আইনের অধীনে ১-২০৭, ১-৩০৮… আমি আমার অধিকার সংরক্ষণ আরোপ করছি…”

“আমি ফেসবুক/মেটা বা অন্য কোন ফেসবুক/মেটা সম্পর্কিত ব্যক্তিকে আমার ছবি, তথ্য বা বার্তা ব্যবহার করার অনুমতি দিচ্ছি না, অতীতে এবং ভবিষ্যতে কোন সময়েই। ফেসবুক/মেটা-কে তাদের ওয়েবসাইটে পোস্ট করা আমার তথ্য অন্য কোথাও শেয়ার করার অনুমতি দিচ্ছি না। ছবি, বর্তমান বা অতীত, বন্ধু-বান্ধব, ফোন নম্বর, ই‌মেইল এ‌ড্রেস, ব‌্যক্তিগত কোন তথ‌্য বা পোস্ট এ সবের কোন কিছুই আমার লিখিত অনুমতি ছাড়া ভিন্নরূপে ব্যবহার করা যাবে না।”

আপনার ফ্রেন্ডলিস্টে থাকা পরিচিত অথবা অপরিচিত ব্যক্তি উপরের বার্তাটি ইনবক্সে পাঠিয়েছে অথবা ঐ ব্যক্তি তার নিজ টাইমলাইনে শেয়ার করে সকলকে কপি করে পোস্ট করার আহ্বান জানিয়েছেন।

এ বিষয়ে বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়, ফেসবুক মুখপাত্র জানায়- এরকম বার্তা মিথ্যা এবং এই দাবি সম্পূর্ণ ভিত্তিহীন। এর আগে গত বছর এমন একটি ভুয়া বার্তা ছড়িয়ে পড়তে দেখা গেছে বলেও জানান তিনি। বাংলাদেশের পাশাপাশি থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র, নিউজিল্যান্ড, ইথিওপিয়া ও সিঙ্গাপুরে নতুন ভুয়া বার্তাটি ফেসবুক ব্যবহারকারীদের মধ্যে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকের যোগাযোগ ব্যবস্থাপক (থাইল্যান্ড ও লাওস) মানাশুয়েন কোবাপিরাত ফেসবুকে ছড়িয়ে পড়া বার্তাটি যে মিথ্যা বলে নিশ্চিত করেছেন। তিনি জানান, ‘আমি নিশ্চিত করতে পারি, উল্লিখিত বার্তাগুলো সত্য নয়।’

ব্যবস্থাপক বলেন, ব্যবহারকারীরা যেকোনো সময় তাঁদের ‘প্রাইভেসি সেটিংস’ দেখে প্রয়োজন বুঝে সেখানে পরিবর্তন করতে পারেন। একই সঙ্গে ‘প্রাইভেসি চেকআপ’ টুল ব্যবহার করে তাঁদের শেয়ার করা পোস্ট কে কে দেখতে পাবেন, কীভাবে তা ব্যবহার করা যাবে এবং কীভাবে অ্যাকাউন্টের নিরাপত্তা শক্তিশালী করা যাবে, তা-ও নির্ধারণ করে দিতে পারবেন।

কোবাপিরাত আরও বলেন, ফেসবুকের কাছ থেকে ই-মেইল এলে সেটার শেষে ডোমেইন নেম দেখাবে fb.com, facebook.com কিংবা facebookmail.com। তা ছাড়া ই-মেইলে আসা যেকোনো লিংকে ক্লিক করার আগে সতর্ক থাকার পরামর্শ দেন তিনি।

এদিকে গত ২৮ অক্টোবর সামাজিক যোগাযোগমাধ্যম ‘ফেসবুক’ প্রতিষ্ঠানটির নাম বদলে ‘মেটা’ করা হবে বলে ঘোষণা দেন ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ।

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *